আমরা নিজের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে। কিন্তু এই সমস্ত রাসায়সনিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্যচর্চায় ভরসা রাখুন ব্যায়ামে। আপনি কি জানেন ব্যায়াম আমাদের শরীর এবং ত্বকের যত্নে কতটা কার্যকরী।প্রাকৃতিক ভাবে উজ্জ্বল এবং লাবণ্যময় ত্বক পাওয়ার জন্য যোগ ব্যায়াম এর কোন বিকল্প নেই।একজন মানুষকে বাহির থেকে তখনই সুন্দর দেখায় যখন সে ভেতর থেকে সুন্দর থাকে।

 

 

ব্যায়ামের(exercise) ফলে আমাদের শরীরে lকিছু হরমোন নিঃসরণ হয় যার ফলস্বরূপ ত্বকের তেল রক্ষণকারী গ্রন্থিগুলোর কার্যকারিতা কমে। ফলে ত্বকের তেল চিটচিটে ভাব দূর হয়।

 

নিয়মিত ব্যায়াম করলে খাবারের মাংসপেশি মাংসপেশি সবল হয় যার ফলে ত্বক হয়ে ওঠে চমৎকার। ত্বকের বিভিন্ন কোষে স্বাভাবিক প্রক্রিয়ায় কিছু বর্জ্য পদার্থ তৈরি হয়। রক্ত চলাচল বৃদ্ধির ফলে এগুলো সহজেই বেরিয়ে যেতে পারে। এসব পদার্থ জমে থাকলে ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

 

ব্যায়ামের(exercise) ফলে ত্বক ভেতর থেকে পরিষ্কার রাখা সম্ভব। ত্বকের যেসব গ্রন্থি ঘাম নিঃসরণ করে, ব্যায়ামের ফলে সেগুলো কার্যকর হয়ে থাকে।

 

নিয়মিত ব্যায়ামের (exercise) ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।ব্যায়াম মানসিক চাপ দূরে রাখতে সাহায্য করে। ব্যায়ামের ফলে শরীর ক্লান্ত হয়। এর ফলে ভালো ঘুম হয়। মানসিক চাপ কমলে এবং ভালো ঘুম হলে ত্বক সজীব হয়।

Image source-google