আমরা তো সবাই গাজরের পায়েস,চালের পায়েস খেয়েছি । কিন্তু চাল কুমড়ার হালুয়া?এখনো খাইনি অনেকেই। শুনতে কেমন হলেও খেতে কিন্তু দুর্দান্ত। অনেক বাচ্চাই চাল কুমড়োর পছন্দ করেনা। কিন্তু চাল কুমড়োর আমাদের শরীর ঠাণ্ডা করে,মেদ কমায়। চলুন খুব সহজেই বাড়িতে বানানো যাক চাল কুমড়োর হালুয়া(Chal kumrar halwa)।

যা লাগবে তা হল চাল কুমড়া ১ কেজি,চিনি ৫০০ গ্রাম ,দুধ ২লিটার,চিনি ৫০০ গ্র্র্র্রাম,ঘি ২চামচ,কাজুবাদাম কুচি,কিশমিশ, ৫টি ছোটো এলাচ

 

সবার প্রথমে ভাল করে চাল কুমড়ো গুলোকে ধুয়ে ছাড়িয়ে নিতে হবে। তারপর একদম মিহি করে কেটে নিতে হবে । এরপর কেটে রাখাচাল কুমড়া গুলিকে হালকা সেদ্ধ করে ভালোভাবে জল নিংড়ে নিতে হবে।

 

এবার একটা পাত্রে দুধ গরম করে,, তাতে এলাচ দারচিনি, এবং তেজপাতা দিয়ে ভালো করে ফুটাতে হবে। ফুটতে শুরু করলে পরিমাণমতো চিনি দিতে হবে। এবার একটা অন্য পাত্রে জল ঝরিয়ে রাখা চাল কুমড়া কে হালকা করে ঘি দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে দুধের এর ঘন মিশ্রনটা কে চাল কুমড়ো ওপর দিয়ে দিতে হবে। এবার কাজু কিসমিস কুচিগুলো দিয়ে ফোটাতে হবে যতক্ষণ না ঘন হচ্ছে। ঘন হয়ে গেলে হালকা করে উপরে উপরে গোলাপ জল ছিটিয়ে, এবং সাজানোর জন্য উপরে অল্প কাজু কুচি ছড়িয়ে তৈরি সুস্বাদু চাল কুমড়োর হালুয়া (Chal kumrar halwa)।

Image source-google

আরও পড়ুন Summer: এই গরমে কীভাবে নিজের সৌন্দর্য ধরে রাখবেন আজকে জেনে নিন