প্রাচীনকাল থেকেই নিম (Neem)ব্যবহার চলে এসেছে। ঔষধি গুনাগুন ছাড়াও নিম যে রূপচর্চা কাজে লাগে তা জানে না অনেকেই। ব্রোনো দূর করতে মুখের উজ্জলতা বাড়াতে মুখের কালচে ভাব দূর করতে নিমের জুড়ি মেলা ভার।নিম প্রাকৃতিক ঔষধি গুণ যা ত্বক ও চুল ভালো রাখতে সহায়তা করে।আজকে জেনে নিন নিন কে কিভাবে রূপচর্চায় ব্যবহার করা যেতে পারে।

 

মুখের ব্ল্যাকহেড, হোয়াইটহেড এবং বড় রোমকূপের সমস্যা সমাধানে নিম(Neem) বিশেষ কার্যকরী । এর জন্য নিম পাতা গুঁড়োর সঙ্গে কমলালেবু খোসার গুঁড়ো একটা মিশ্রণ তৈরি করে এর সঙ্গে অল্প মধু, দুধ এবং টক দই মেশান। সপ্তাহে অন্তত দু থেকে তিনবার ব্যবহার করুন ভালো ফলাফলের জন্যে।

 

নিমের (Neem)অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণের মুখে ব্রোনো প্রতিরোধে অনেক সাহায্য করে।ত্বকের সিবাকাস গ্ল্যান্ডের অতিরিক্ত এবং ময়লা ও ব্যাকটেরিয়া থেকে ব্রণের সৃষ্টি হয়।নিম পাতা থেকে নিষ্কাশিত নিম তেল মুখের অতিরিক্ত তৈলক্ত ভাব দূর করতে ব্যবহার করতে পারেন। এটিকে ফেস অয়েল হিসেবে ব্যবহার করার জন্য নিম তেলের মধ্যে অলিভ অথবা জোজোবা অয়েল মিশিয়ে নিন এবং রাতে ঘুমানোর আগে আপ্লাই করুন।

 

 

নিম আর লেবুর প্যাক মুখের কালো দাগ দূর করে।কয়েকটা নিম পাতা বেটে এবার এতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে প্যাকটি মুখ ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বক পরিষ্কার করতে সাহায্য করে এবং ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে।

 

 

নিমপাতা সিদ্ধ করে পাতার পেষ্ট করে নিন। এই পেষ্ট আপনার মুখে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন দিয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে আপনার ত্বক দাগহীন উজ্জ্বল হয়ে যাবে। এটি যেকোন প্রকার অ্যালার্জি বা চুলকানি দূর করে থাকে এই নিম।

Image source-google

আরও পড়ুন Dhokar dalna:অনুষ্ঠান বাড়ির মত ধোকার ডালনা এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সহজেই