১৫ ডিসেম্বর থেকে ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প! কোন কোন প্রকল্পগুলিতে জোর দেবে রাজ্য সরকার?নতুন কি পরিষেবা পাবে রাজ্যবাসী?জানা আছে?না জানলে সঙ্গে থাকুন এই প্রতিবেদনের শেষ পর্যন্ত!

বছর ঘুরতেই দেশ জুড়ে বেজে উঠতে চলেছে লোকসভা ভোটের বাদ্যি। তার আগে আবার ‘দুয়ারে সরকার’ শুরু হচ্ছে রাজ‌্যজুড়ে। আগামী ১৫ ডিসেম্বর থেকে এই জনপ্রিয় সরকারি কর্মসূচি শুরু হতে চলেছে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে জানা গিয়েছে, অন্যান্য বারের মতো এবারও দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্য সাথী, পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্তকরণ, জমিজমা সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধানের জন্য আবেদন সহ মোটামুটি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের যে সকল প্রকল্প রয়েছে সবেই আবেদন করা যাবে। তবে নতুন কোন প্রকল্প এবার এই দুয়ারে সরকার ক্যাম্পে যোগ হচ্ছে কিনা তা সম্পর্কে এখনো স্পষ্টভাবে কিছু জানা যায়নি।

অন্যদিকে এবারের দুয়ারে সরকার ক্যাম্পে সবচেয়ে বেশি যে প্রকল্পের ওপর নজর দেওয়ার চেষ্টা চালানো হচ্ছে সেটি হল কর্মসাথী প্রকল্প। ইতিমধ্যেই এই বিষয়ে জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। কর্মসাথী প্রকল্পের মধ্য দিয়ে পরিযায়ী শ্রমিকদের নাম নথিভূক্তকরণ করার উপর জোর দেওয়া হচ্ছে। গত দুয়ারে সরকার ক্যাম্প অর্থাত্‍ সেপ্টেম্বর মাসেও একইভাবে এই প্রকল্পের উপর জোর দেওয়া হয়েছিল। এই প্রকল্পের মধ্য দিয়ে পরিযায়ী শ্রমিকদের একগুচ্ছ সুবিধা তুলে দেওয়ার বন্দোবস্ত করেছে রাজ্য সরকার।