আমরা নিজের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে। কিন্তু এই সমস্ত রাসায়সনিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্যচর্চায় ভরসা রাখুন ঘরোয়া উপায়।ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে কার্যকর নাইট ক্রিম। রোজ রাতে ঘুমানোর আগে নাইট ক্রিম মাখা আমাদের ত্বকের জন্য খুবই ভালো। তাই আর বাইরে থেকে কেমিক্যালযুক্ত নাইট ক্রিম নয় বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন নাইট ক্রিম।

 

 

এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ মিল্ক ক্রিম একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই নাইট ক্রিম( Night cream )ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করে।

 

 

অ্যালোভেরা জেল এর সঙ্গে ভিটামিন সি ক্যাপসুল মিক্স করে প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। সব সময় রাতে ঘুমানোর আগে ব্যবহার করবেন মুখে আদ্রতা বজায় থাকবে এবং মুখ উজ্জ্বল হবে।

 

 

একটি ছোট সসপ্যানে অলিভ অয়েল ১/৪ কাপ, ১ কাপ নারকেল তেল একটি ডবল বয়লারে কম তাপে মিশ্রণ গলা শুরু না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন । মিশ্রণটি নামিয়ে ঠান্ডা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মিশ্রণের সাথে ভিটামিন ই ক্যাপসুল দুয়েক থেকে তেল যোগ করতে পারেন। এছাড়াও আপনার প্রিয় কোন এ্যাসেন্সিয়াল অয়েল যেমন ল্যাভেন্ডার, লেমন, টি ট্রী অয়েল কয়েক ফোঁটা যোগ করতে পারেন।

 

যাঁদের স্কিন ড্রাই তাঁদের জন্য খুব ভালো এই ক্রিম। একটি আপেলকে দুভাগ করে কেটে , বিচী ফেলে ছোট কিউব করে কাটুন।কিউবগুলোর সঙ্গে জলপাই তেল বা বাদাম তেল ২ চা চামচ দিয়ে ব্লেন্ড করে মসৃণ পেস্ট বানান.একটি ডবল বয়লারে মিশ্রণটি গরম না হওয়া পর্যন্ত মেশান। বয়লার থেকে মিশ্রণটি নামান এবং ঠান্ডা হতে দিন।মিশ্রণটি ঠান্ডা হলে এতে ২ চা চামচ গোলাপজল যোগ করুন। এর ফলে মুখের ত্বক অনেক নরম হয়। এমনকী মুখ উজ্জ্বলও হয়।( Night cream )

Image source-google