অবশেষে ভারতে শুরু হতে চলেছে ১২ থেকে ১৪ বছরের শিশুদের টিকাকরন (vaccine )। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয় সমস্ত বিধিনিষেধ মেনে বুধবার ১৬ ই মার্চ থেকে শুরু হবে ১২ থেকে ১৪বছর শিশুদের কোভিড ১৯ ভ্যাকসিন দেওয়া । এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া বলেন শিশুরা নিরাপদ থাকলে তবেই দেশ নিরাপদ।

২০২১ সাল থেকে ধাপে ধাপে শুরু হয়ে গিয়েছিল কোভিড ১৯ ভ্যাকসিন দেওয়া । এখনো পর্যন্ত শুধুমাত্র পনেরো বছরের বেশি অব্দি শিশুদের টিকা দেওয়ার অনুমতি ছিল। লকডাউন উঠে যাওয়ায় সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান আস্তে আস্তে চালু হওয়া শুরু করে । এইসব কথা মাথায় রেখেই ১২থেকে ১৪ বছর শিশুদের টিকা(vaccine )দেওয়ার ব্যবস্থা চালু করার কথা সিদ্ধান্ত নেন স্বাস্থ্য মন্ত্রালয় ।

করোনার তৃতীয় কেউ যাতে পুরোপুরি নির্মূল করা হয় এই উদ্দেশ্যে সিদ্ধান্ত নেওয়া । গবেষণায় জানা গিয়েছে এখনো পর্যন্ত শিশুদের জন্য ভারত বায়োটেক কর্তৃক উদ্ভাবিত দেশীয় ভ্যাকসিন এবংকোভ্যাক্সিন ভারতে ব্যবহৃত হচ্ছে। ইতিমধ্যেই করোনা রুখতে বিশ্বের একাধিক দেশে শিশুদের টিকা করন (vaccine )আগেই শুরু হয়ে গিয়েছে । এবার শুরু হতে চলেছে ভারতেও।

আরও পড়ুন

Airport : বাগডোগরা রানওয়েতে ফাটল, বন্ধ বিমানপরিষেবা