বিগত কয়েক সপ্তাহের আশঙ্কা অবশেষে সত্যি হল। বেজে গেল যুদ্ধের দামামা। বৃহস্পতিবার সকালেই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করে দিলেন যে রাশিয়ার তরফে ইউক্রেনে মিলিটারি অপারেশন চালানো হবে (Russia-Ukraine Conflict)। যুদ্ধের আতঙ্ক ছড়িয়ে পড়েছে এ রাজ্যেও। কারণ ইউক্রেনে আটকে আছে এই রাজ্যেরই এক পড়ুয়া।

পূর্ব মেদিনীপুরের (Purba Medinipur) বাসিন্দা অর্ণব মান্না (২২)। মেডিক্যালের চতুর্থ বর্ষের ছাত্র তিনি। দীর্ঘ সাড়ে চার বছর তিনি ওই দ শে রয়েছেন। অর্ণবের আদি বাড়ি পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার থানার ভূঞ্জাখালী গ্রামে। অর্ণবের পরিবারের রোজগার চলে পান চাষ করে। যুদ্ধের খবর শুনতেই উদ্বেগে রয়েছে গোটা পরিবার। তাদের আর্জি সরকার সাহায্য করুক আটকে পড়া পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনতে।

আরও পড়ুন :CPIM : আনিস খানের হত্যা প্রসঙ্গে মন্তব্য করলেন সুশান্ত ঘোষ

অর্ণবের বাবার কথায়, ‘‘ছেলে জানিয়েছে, এই মুহূর্তে প্রায় গৃহবন্দি দশা ওখানে। কিছু খাবার কিনে এনে মজুত করে রেখেছে বাড়িতে। ভবিষ্যতে কী হবে তা কেউ জানে না।’’ অর্ণবের বাবা পেশায় কৃষিজীবী। ছেলেকে বাড়ি ফেরাতে প্রশাসনের কাছে আবেদন করেছেন তিনি।

অর্ণবের পিসতুতো ভাই সুরজিৎ মণ্ডলের কথায়, ‘‘চার বছর ধরেমেডিক্যাল কলেজের কাছেই থাকে অর্ণব। তবে হঠাৎ করে সেখানে যে এমন পরিস্থিতি তৈরি হবে তা আমরা কেউ ভাবতে পারিনি। ইউক্রেনে অর্ণবের মতো এ দেশের অনেকেই পড়তে গিয়ে আটকে পড়েছেন। সরকার দ্রুত তাঁদের ফিরিয়ে আনুক।’’