প্রশাসনিক কৃতিত্ব নয় এবার ‘নিরলস সাহিত্য সাধনার’ জন্য পুরস্কৃত হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমির বিশেষ পুরস্কার পেলেন রাজ্যের মুখ্যমন্ত্রী।তাঁর লেখা ‘কবিতা বিতান’ বইয়ের জন্য তাঁকে এই পুরস্কার দিল বাংলা অ্যাকাডেমি।

 

অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে শিক্ষা মন্ত্রী তথা বাংলা অ্যাকাডেমির চেয়ারম্যান ব্রাত্য বসু জানান, সমাজের অন্যান্য ক্ষেত্রে কাজের পাশাপাশি যাঁরা নিরলস সাহিত্য সাধনা তথা সারস্বত সাধনা করে চলেছেন, তাঁদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলা আকাদেমি। প্রারম্ভিক বর্ষে বাংলার সমস্ত শ্রেষ্ঠ সাহিত্যিকের মতামত নিয়ে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) এই পুরস্কার দেওয়া হবে। তাঁর কবিতা বিতান কাব্য গ্রন্থকে মাথায় রেখে সার্বিক ভাবে তাঁর সাহিত্য কীর্তির জন্য এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি।

 

এই অনুষ্ঠান মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) উপস্থিত ছিলেন। কিন্তু তিনি এই পুরষ্কার নিজে হাতে গ্রহণ করেননি। ব্রাত্য বসুর ঘোষণা শেষ হতেই তথ্য ও সংস্কৃতি দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন বলেন, ‘‌মুখ্যমন্ত্রীর এই পুরষ্কার গ্রহণ করবেন বাংলা অ্যাকাডেমির চেয়ারম্যান ব্রাত্য বসু।’‌ তারপর ইন্দ্রনীল-ব্রাত্যর হাতে পুরষ্কার তুলে দেন।

 

আরো পড়ুন:Mamata Banerjee:দুই ফুটবলারকে চাকরি দেওয়ার ঘোষণা মুখ্যমন্ত্রীর