জনপ্রিয় খাবার হচ্ছে এই দই বড়া। গরম করে ঠান্ডা দই বড়া খাওয়ার মজাই আলাদা আমরা রাস্তাঘাটে বেরোলে প্রায়ই দইবড়া খাই। যেমন দেখতে সুন্দর তেমনি খেতে দুর্দান্ত। এবার আর বাইরে থেকে নয় বাড়িতেই বানিয়ে ফেলুন দইবড়া(Dahi vada) কয়েকটি সহজ উপায়ে। দেখে নিন রেসিপি।

 

দই বড়া(Dahi vada) বানানোর জন্য প্রথমেই কলাইয়ের ডাল ১০ঘন্টা মত জলে ভিজিয়ে রাখতে হবে। এরপর ডালটাকে একটি মিক্সিং জারে নিয়ে পেস্ট করে নিতে হবে। তারপর ডালটাকে একটি মিক্সিং বোলে নিয়ে স্বাদমতো নুন, ১ চা চামচ আধভাঙ্গা জিরে গুঁড়ো দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে।

 

এরপর কড়াইতে বেশ কিছুটা সাদা তেল গরম করে ডাল দিয়ে ছোট ছোট বড়া ভেজে নিন। ভাজার সময় খেয়াল রাখবেন তেল যেন খুব বেশি গরম না হয়ে যায়। তেল বেশি গরম হয়ে গেল বড়াগুলো লাল হয়ে যাবে। আর এতে দই ভালমত ঢুকবে না।

 

এবার বড়াগুলো বাটার মিল্ক এর মধ্যে ৫- ১০ মিনিট ডুবিয়ে রাখুন। বাটার মিল্কের সাথে সামান্য লবণ যোগ করে নিবেন। বাটার মিল্ক না থাকলে আপনি জলের মধ্যে বড়াগুলো ভিজিয়ে রাখতে পারেন। পানিতে লবণ দেওয়ার প্রয়োজন নেই।

 

তারপর টক দইয়ের সাথে লবণ মিশিয়ে ভাল করে ফেটুন। এখন বড়া গুলো বাটারমিল্ক/জল থেকে উঠিয়ে ভাল করে চেপে জল বের করে নিন।এখন বড়া গুলো একটি পাত্রে রাখুন। তার উপর টক দই দিয়ে দিন। টক দইয়ের ওপর তেঁতুলের চাটনি, জিরা গুঁড়া, লাল মরিচের গুঁড়া, ধনে পাতা কুচি দিয়ে দিন। পরিবেশন করুন সুস্বাদু দই বড়া (Dahi vada)।

Image source-google

আরও পড়ুন Dry skin:শুস্ক ত্বক থেকে মুক্তি পেতে জান ব্যবহার করুন এই ঘরোয়া উপায় গুলি