সম্প্রতি ইউক্রেন কৃষ্ণসাগরে রাশিয়ার যুদ্ধজাহাজের ওপর হামলা চালায় ও সেটিকে ধ্বংস করে দেয়। ইউক্রেনের এই পদক্ষেপের পর ইউক্রেনের ওপর রাশিয়া আরো শক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছে। ইউক্রেনের বন্দরশহর মারিওপোলে ভয়ানক যুদ্ধ চলছে রাশিয়া ইউক্রেনের(Russia-Ukraine) মধ্যে। তারই মাঝে ইউক্রেনের বেশ কয়েকটি শহরে একের পর এক বোমাবর্ষণ করলো রাশিয়া।

ইউক্রেনের লাভিভ শহরে রাশিয়ান(Russia-Ukraine) ক্ষেপণাস্ত্রের হামলায় অন্তত ৭ জন মারা গেছেন। কর্মকর্তাদের তরফে জানানো হয়েছে লাভিভ শহরের তিনটি সামরিক স্থাপনা এবং গাড়ির টায়ার মেরামতের দোকানের ওপর রাশিয়ার ৪ টি রকেট হামলা করে এবং এতে আহত হন অন্তত ১১ জন। লাভিভের সামরিক কম্যান্ডারের দাবি ওই রকেটগুলি কাস্পিয়ান সাগরের দিক থেকে আসা বিমান থেকে নিক্ষেপ করা হয়েছে।

ইউক্রেন রাশিয়ার(Russia-Ukraine) যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম লাভিভ শহরে এতো বড় আক্রমণ করা হয়েছে বলে জানা যাচ্ছে। লাভিভের পাশাপাশি খারকিভ শহরেও আবাসিক ভবনের ওপর আক্রমণ করেছে রুশ বাহিনী। খারকিভে রুশ বাহিনীর গোলাবর্ষণের ফলে মারা গেছেন কমপক্ষে ২ জন বেসামরিক লোক।

এছাড়া ইউক্রেনের রাজধানী কিয়েভেও হামলা চালিয়েছে রুশ সেনা। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে রুশ সামরিক বাহিনী ইউক্রেনের ভেতরে মোট ৩১৫টি লক্ষ্যবস্তুর ওপর আঘাত হেনেছে।