বাঙালির পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি থাকতেই হবে। এবার দোকান থেকে কিনে না এনে কিছু সহজ উপায় বাড়িতেই তৈরি করুন বরফি । যা খেতে পুষ্টিকর এবং সুস্বাদু। পরিবারের সবাই মিলে খেতে পারেন।। অনেকেই ভাবে বরফি বাড়িতে বানানো খুবই কঠিন। কখনো চ্যাপ্টা বা কখনো ভেঙে যায়। কিন্তু আপনি যদি সঠিক নিয়ম মেনে করেন তাহলে আপনিও বাড়িতে দোকানের মত নরম বরফি বানাতে পারবেন। আজকে দেখুন কিভাবে সহজ উপায়ে সুন্দর ভালো বরফি বানানো যেতে পারে।

 

বরফি(Barfi) বানানোর জন্য যা যা লাগবে তা হল পেস্তা ২৫০ গ্রাম ,খোয়াক্ষীর ১২৫ গ্রাম ,চিনি ২৫০ গ্রাম ,ছোট এলাচ গুঁড়ো ২ চামচ ,ঘি ১০০ গ্রাম ।

 

 

পেস্তা জলে এক ঘন্টা মত  ভিজিয়ে রাখতে হবে তারপর খোসা ছড়িয়ে বেটে বা মিক্সিতে পেস্ট করে নিন । এবার কড়াইয়ে অর্ধক ঘি দিয়ে পেস্তা বাটা ভাল করে ভাজুন যতক্ষণ না কাঁচা গন্ধটা চলে যায় । তারপর একে একে ক্ষীর , পরিমাণমতো  চিনি ও সামান্য এলাচের গুঁড়ো দিয়ে ভালোভাবে মিক্স করুন সব। শেষে বাকি ঘি ঢেলে দিন ।

 

 

ভাল করে ভাজা হয়ে গেলে নামিয়েঅন্য একটাথালায় সামান্য ঘি মাখিয়ে মিশ্রণটা ঢেলে দিন যাতে থালায় লেগে না যায়  । এবার ওটা ফ্রিজে রেখে ঠান্ডা হওয়া অবদি অপেক্ষা করুন । ঠান্ডা হয়ে গেলে  থালায় চারিদিকে সমানভাবে ছড়িয়ে ছুরি দিয়ে বরফির(Barfi) আকারে কেটে নিন । এইভাবে খুবই অল্প সময়ে সহজ পদ্ধতিতে  বানিয়ে ফেলুন পেস্তার বরফি ।(Barfi)

 

Image source-google