জানেন চুলের যত্নে আপেল সাইডার ভিনেগার(Apple cider vinegar) কতটা কার্যকারী? চুলের যত্নে আমরা অনেক কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না করে বাড়িতেই ঘরোয়া পদ্ধতিতে আপনি চুলের সমস্ত সমস্যা দূর করতে পারে। যেমন আপেল সাইডার ভিনেগার চুলের খুশকি প্রতিরোধে,স্ক্যাল্প অ্যাকনে, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা ও অন্যান্য স্ক্যাল্পের সমস্যাও সমাধান করে।ভিনেগারে থাকা ভিটামিন B, ফলিক অ্যাসিড, ভিটামিন C প্রাণহীন চুলের জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। আজকের জেনে নিন আপেল সাইডার ভিনিগার কেঁচো কিভাবে চুলের যত্নে ব্যবহার করতে পারবেন।

 

চুল পড়ার অন্যতম কারণ হচ্ছে খুশকি। খুশকি প্রতিরোধে আপেল সাইডার ভিনেগারে (Apple cider vinegar)কার্যকারী অনেক। অ্যাপেল সাইডার ভিনিগার এর রয়েছে আন্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য যা ব্যাকটেরিয়াকে দূরে রাখে। আপেল সাইডার ভিনিগার এর সাথে মধু মিক্স করে মাথায় কালকে লাগিয়ে পনেরো থেকে কুড়ি মিনিট রেখে দিন। তারপর যেকোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন এতে চুলের খুশকি দূর হবে।

 

 

আপেল সাইডার ভিনেগারের (Apple cider vinegar) সঙ্গে জল ও অ্যালোভেরা জেল মেশান। তারপর এই মিশ্রণটি মাথার ত্বকে ভালো করে লাগান। আধ ঘণ্টারও বেশি সময় ধরে এটি চুলে রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এটি চুল পড়া বন্ধ করে এবং চুল দ্রুত লম্বা করে।

 

২ টেবিল চামচ নারিকেল তেলের সাথে ১ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে চুলে মাসাজ করুন কিছুক্ষণ। তারপর আধাঘন্টা মত হেয়ার প্যাকটি চুলে রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে নিজেই টের পাবেন আপনার চুলের রুক্ষতা দূর হচ্ছে এবং চুল পড়া বন্ধ হচ্ছে।

Image source-google

আরও পড়ুন Chingri mochar ghonto:এবার চিংড়ি দিয়ে বানিয়ে ফেলুন মোচার ঘন্ট