নিরামিষ দিনে লুচি,কচুরি, ফ্রাইড রাইস এর সাথে আলুর দম খাওয়ার মজাই আলাদা। আর যদি সেটা কাশ্মীরি আলুর দম হয় তাহলে তো বলারই নেই। কাশ্মীরি আলুর দম(kashmiri aloo dum )বরাবরই বাঙালির প্রিয় । শুধু আমিষ নয় পেঁয়াজ রসুন ছাড়াও নিরামিষ আলুর দম এতো সুস্বাদু হয় তা আপনি আজকের এই রেসিপিটা বানালে বুঝতেই পারবেন।

 

কাশ্মীরি আলুর দমের জন্য (kashmiri aloo dum)যা যা লাগবে তা হল আলু ৫০০গ্রামের মত , টক দই, আদা বাটা, জিরেগুঁড়ো ধনেগুঁড়ো হলুদ গুঁড়ো কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, শুকনো লঙ্কা,তেজপাতা, এলাচ লবঙ্গ দারচিনি,ঘি।

 

প্রথমে একটা কড়াইয়ে তেল গরম করে আলু গুলোকে হলুদ লংকা গুঁড়ো মাখিয়ে ভেজে তুলে রাখতে হবে। আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে গোটা জিরে, তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে।

 

সাথে সাথে মিক্সিতে কাজু, টমেটো এবং হালকা কাঁচালঙ্কা দিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে সেই পেস্টটা দিয়ে তাতে এক চামচ হলুদ গুঁড়া ১চামচ লঙ্কার গুঁড়ো ১ চা চামচ জিরা গুঁড়া১ চামচ ধনে গুঁড়ো এবং হালকা পরিমাণে জল দিয়ে কষাতে হবে যতক্ষণ না তেল বেরুচ্ছে। এবার একটা বাটিতে টক দই ভালো করে ফাটিয়ে মসলার মধ্যে দিয়ে ভালো করে নাড়াতে হবে ।

 

মসলা ভাজা হয়ে গেলে তাতে আগে থেকে ভেজে রাখা আলু গুলো দিয়ে একটু কষিয়ে পরিমাণমতো নুন আর জল দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। পনেরো থেকে কুড়ি মিনিট পর ঢাকনা খুলে দেখতে হবে আলু সেদ্ধ হয়েছে কিনা । আলু সেদ্ধ হয়ে গেলেই ওপরে একটু গরম মসলা এবং সাজানোর জন্য ধনেপাতা ছিটিয়ে তৈরি নিরামিষ কাশ্মীরি আলুর দম(kashmiri aloo dum)।

Image source -Google

আরও পড়ুন রাতারাতি মুখে ব্রণ দূর করার কিছু ঘরোয়া উপায়