আজকার নিজের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। অ্যালোভেরার( aloe vera)সম্পর্কে আমরা অনেকেই জানি, কিন্তু আপনারা কি জানেন অ্যালোভেরা আমাদের ত্বকের ও চুলের জন্য কতটা ভালো?

 

 

প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা, বহু বছর ধরে ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহৃত হয়ে আসছে। ত্বকে র‌্যাশ, , রোদে পড়া দাগ দূর করতে অ্যালোভেরার অবদান অতুলনীয়। অ্যালোভেরা লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকে এবং বয়সের ছাপ মুছে যায়।

 

অ্যালোভেরা( aloe vera) এটি অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ যা বয়সের বাড়ার সাথে সাথে আমাদের চামড়ায় ভাজ পরা থেকে বাঁধা দেয়। এছাড়াও অ্যালোভেরা ঠোঁট এর রঙ উজ্জ্বল রাখতে ঠোঁট নরম আর মসৃণ করতে ব্যবহার অনেক। এক টেবিল চামচ চালের গুঁড়া আর অ্যালো-ভেরা জেল একত্রে মিশিয়ে যদি এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে ৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললে এতে ঠোঁট উজ্জ্বল, মসৃণ এবং কোমল হয়ে উঠবে।আর নিয়মিত অ্যালোভেরা জেল ঠোঁটে লাগলেই ঠোঁট উজ্জ্বল হবে।

 

 

অ্যালোভেরার ( aloe vera)গ্লাইকোপ্রোটিন আছে যা শুষ্ক ত্বক নিরাময়ে কাজ করে। অ্যালোভেরার অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান শুষ্কতার বিরুদ্ধে কাজ করে।অ্যালোভেরার জেল মাথার তালুতে লাগিয়ে ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়াও মাথার খুশকি নিবারনেও অ্যালোভেরা অনেক অবদান।

 

শুধু ত্বকের জন্য নয় চুলেও অ্যালোভেরা অনেক কাজ করে। শুষ্ক রুক্ষ চুল ঠিক করতে, চুলের বৃদ্ধি করে।অ্যালোভেরা জেলের সঙ্গে টক দই মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

Photo souce -google

আরও পড়ুন Dark circles :ডার্ক সার্কেল দূর করার কিছু ঘরোয়া টিপস