রোজকার দিনের কাজের চাপ, রাত জাগা, শরীর খারাপ বিভিন্ন কারণে হতে পারে ডার্ক সার্কেল(Dark circles )।সৌন্দর্যের বিশেষ অংশ হল চোখ। তবে চোখের নীচের এই কালো দাগ সৌন্দর্য নষ্ট করতে পারে। ডার্ক সার্কেল দূর করতে বেশিরভাগ ক্ষেত্রে মহিলারা মেকআপ ব্যবহার করে , কিন্তু ডার্ক সার্কেল লুকাতে যদি মেকআপ ব্যবহার করা না হয় তবে কতই না ভালো হতো তাই না? আজকে জেনে নিন ডার্ক সার্কেল দূর করার কিছু ঘরোয়া টিপস ।

 

আলু ডাক সার্কেল (Dark circles )দূর করার জন্য বিশেষ কার্যকারী। আলু বেঁটে তার রস চোখের নিচে রেখে ২০ মিনিটে মত রেখে জলে দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে 3 থেকে 4 দিন ব্যবহার করুন। আস্তে আস্তে চোখের নিচে কালো দাগ সরে যাবে।

 

এই অন্যরকম টোটকায় নিমেষে দূর হবে চোখের নীচের কালি। দুটো চামচ ফ্রিজে রেখে দিন ঠাণ্ডা করতে তারপর ওই দুটি ঠান্ডা চামচ চোখের নিচে রাখুন যতক্ষণ না চামচটা আবার সাধারণ তাপমাত্রায় আসছে। এইভাবে দীর্ঘ সময় ধরে করতে লাগলেন দূর হবে চোখের তলার ডার্ক সার্কেল।(Dark circles)

 

কাঁচা দুধ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিয়ে এরপর সেই দুধে কটন প্যাড ভিজিয়ে চোখের উপর রেখে দিন। এভাবে অন্তত মিনিট দশেক রেখে দেবেন। এভাবে প্রতিদিন করে অন্তত এক সপ্তাহ ব্যবহার করুন।

 

রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে নারিকেল তেল লাগিয়ে নিন। যা আপনার চোখের চারপাশের ত্বক ময়েশ্চারাইজ হবে। পরদিন সকালে উঠে চোখ ভালোভাবে ধুয়ে নেবেন।

Photo source -google

আরও পড়ুন Dudh paneer :খেয়েছেন কখনো রান্না করে ‘দুধ পনির’?