মাধ্যমিক (Madhyamik 2022) পরীক্ষার সময় ইন্টারনেট বন্ধ থাকবে কি থাকবে না তা নিয়ে ছিল নানান জল্পনা। তবে এবার মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধের বিজ্ঞপ্তির অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করলেন প্রধান বিচারপতির বেঞ্চ। পাশাপাশি, পরীক্ষায় টুকলি বন্ধ করতে সব রকমের ব্যবস্থা গ্রহণ করতে পারবে প্রশাসন ও মাধ্যমিক বোর্ড। যেহেতু পরীক্ষা হলের ভেতরে মোবাইল নিয়ে প্রবেশ নিষেধ তাই ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা যাবে না। আদালত স্পষ্ট করেছে যে, মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ নয়।

পাশাপাশি পরিষেবা চালু থাকবে এই বিষয়ে নতুন নির্দেশিকা জারি করতে হবে বলে জানিয়েছেন আদালত। মাধ্যমিক পরীক্ষার (Madhyamik 2022) সময় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা নিয়ে রাজ্যকে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

মাধ্যমিকের প্রশ্ন ফাঁস রুখতে প্রথম থেকেই কড়া পদক্ষেপ নিয়েছে পর্ষদ৷ সেই কারণেই সংবেদনশীল এলাকাগুলিকে পরীক্ষা শুরু থেকে শেষ পর্যন্ত ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে৷ আর ইন্টারনেট বন্ধ রাখার এই সিদ্ধান্তেই আপত্তি তুলেছেন অনেকে৷ এই অভিযোগে কলকাতা হাইকোর্টে পিটিশনও দাখিল করা হয়৷ বুধবার ছিল সেই মামলার শুনানি৷

সূত্রের খবর, মামলাকারীদের বক্তব্য, দেশের কোনও পরীক্ষাতেই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয় না৷ তাহলে মাধ্যমিক (Madhyamik 2022) পরীক্ষায় কেন ইন্টারনেট বন্ধ করা হবে? প্রসঙ্গত, একাধিক জেলার একাধিক জায়গায় পরীক্ষার সময় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে৷ মূলত পরীক্ষা কেন্দ্রগুলির আশেপাশের এলাকাগুলিতে জ্যামার লাগিয়ে দেওয়া হবে।