পূর্ব রেলের সুরক্ষা বাহিনীর মহিলা কর্মীদের উদ্বেগ দুর করতে এবং মহিলাদের সুরক্ষিত ভ্রমণের পরিষেবা দেওয়ার জন্য ‘অপারেশন মহিলা সুরক্ষার ‘ অধীনে প্রচার শুরু করেছে পূর্ব রেলওয়ে । যদিও ২০২৪ সালের আগস্ট মাস থেকে আরপিএফ বাহিনী বিভিন্ন ট্রেনের মহিলা কামরায় অবৈধভাবে ভ্রমণকারী পুরুষ যাত্রীদের গ্রেফতার ও বিচার করে অভিযান চালিয়েছিল। এই একমাসে রেলওয়ে, আইনের একশ বাষট্টি নম্বর ধারায় মোট ১৭৭৪ জন অপরাধীকে গ্রেফতার ও ৩২৪৪৫০ টাকা জরিমানা আদায় করেছে। রেল এটিও জানিয়েছেন যে “মহিলা নিরাপত্তা ও মর্যাদা ক্ষুণ্ন কোনোভাবেই বরদাস্ত করা হবে না।”

বর্তমানে রেলের তরফ থেকে আরো বেশ কিছু অভিযান চালানো হচ্ছে। ১২ টি মহিলা ইএমইউ স্পেশাল ট্রেনসহ ৩৩৯ টি ট্রেনে নিয়মিত যাতায়াত করছেন আরপিএফ জওয়ানরা। এছাড়া রেলের সমগ্র নেটওয়ার্ক জুড়ে ১৭০ টি স্টেশনে মোট ৩৮৯৪ টি সিসিটিভি ক্যামেরাও

স্থাপন করা হয়েছে, যা মহিলা সুরক্ষার জন্য ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করা হয়। পাশাপাশি স্টেশন , স্কুল, কলেজের মত শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে মহিলা যাত্রীদের সচেতনতা প্রচার নিয়মিত ভাবে পরিচালিত করছে রেল। সুরক্ষা পরিস্থিতির রিয়েল টাইম পর্যবেক্ষণের জন্য ১২৭ টি পরিধান যোগ্য ক্যামেরা সরবরাহ, একা যাতায়াতকারী মহিলাদের জন্য  মেরিদল মোতায়ন করা, শহরতলির ভিড়ভাট্টা স্টেশনগুলোতে মহিলার সুরক্ষার জন্য মাতঙ্গিনী স্কোয়াড মোতায়ন করার মতন উল্লেখযোগ্য অভিযান চালাচ্ছে পূর্ব রেল।

মহিলা যাত্রীদের মধ্যে নিরাপত্তার ভাব জাগিয়ে তুলতে পূর্ব রেলওয়ের বড় বড় স্টেশনগুলোতে আরপিএফ কর্মীদের উল্লেখযোগ্য ভাবে বাড়ানো হয়েছে। এই সক্রিয় উদ্যোগটি যেকোনো উত্তেজনা প্রতিরোধ করে নিরাপদ ভ্রমণের এক বিশেষ পরিষেবা প্রদান করছে যা বলা বাহুল্য।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কোশিক মিত্র জানান ” পূর্ব রেল মহিলা ও শিশু যাত্রীদের উপর বিশেষ আলোকপাত করেছে যা যাত্রীদের সুরক্ষা , মর্যাদা এবং স্বাচ্ছন্দ্যভাব বজায় রাখার জন্য নিবেদিত।”

আরো পড়ুন:

Image source-Google

By Torsha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *