বাদামকাকু এখন অতীত, এবার বাজারে কোলাঘাটের ফুল কাকু, ফুল কিনতে এসে যার কাণ্ডে থমকে দাঁড়াবেন আপনিও….

সংসারের যাবতীয় জিনিসপত্রের দামের পাশাপাশি বেড়েছে ফুলের দামও। যে কারণে বাজারে ফুল কিনতে যাওয়া মানেই একটু বেশি টাকা খসাতে হচ্ছে ক্রেতাদের। তবে আর পাঁচটা ফুল বিক্রেতার থেকে ফুল কেনার তুলনায় এমন এক ফুল বিক্রেতার সন্ধান মিলেছে যার কাছে হবে পয়সা উসুল। পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের ফুল মার্কেটে এমন এক ফুল বিক্রেতার সন্ধান পাওয়া গিয়েছে যার কাছে ফুল কিনতে গেলে থমকে দাঁড়াতে হবে ক্রেতাদের।

জানা গিয়েছে, ওই ফুল বিক্রেতার নাম প্রদীপ ঘোষ। তিনি নিত্যনতুন ফুল নিয়ে নতুন নতুন গান বাঁধেন ও সেগুলি গেয়ে ফুল বিক্রি করে থাকেন। আর সে কারণেই ফুল ক্রেতারা কোলাঘাট ফুল মার্কেটে গেলে অন্ততপক্ষে তার কাছে একবার পৌঁছে যান গান শোনার তাগিদে।

প্রদীপ পাঁশকুড়া থানা এলাকার সাঁকটিগরী গ্রামের বাসিন্দা। কোলাঘাটের এই ফুল মার্কেটে গত ৩০ বছর ধরে তিনি ফুলের ব্যবসা করে আসছেন। ক্রেতাদের চাহিদা মত তিনি বিভিন্ন ধরনের ফুল বিক্রি করে থাকেন, আর সেই সকল বিভিন্ন ধরনের ফুল নিয়েই গান রচনা করেন তিনি। ফুলের সঙ্গে সঙ্গে আবার তাকে ফুলের দাম ইত্যাদি প্রসঙ্গও গানের সঙ্গে জুড়ে দিতে দেখা যায়। এর পাশাপাশি তিনি পুরনো দিনের বিভিন্ন গানও গেয়ে থাকেন নিজের মনের আনন্দে। সহজ সরল প্রদীপ বাবুর এমন আচরণের পরিপ্রেক্ষিতে ক্রেতারা যেমন খুশি হন, তেমনই আবার তার আশপাশের বিক্রেতাদেরও মন ভরে যায়। ফুল বিক্রির পাশাপাশি গানের দৌলতে প্রদীপ বাবু এখন কোলাঘাট ফুল মার্কেটের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছেন।