ঘন ঘন ভুলে যাচ্ছেন? ব্যবহারে আসছে বদল? ভয়ঙ্কর অ্যালঝাইমার্সে রোগে আপনি আক্রান্ত নন তো?

বয়স বাড়লে শারীরিক বিভিন্ন সমস্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে মানসিক সমস্যাও। স্মৃতিশক্তি দুর্বল হতে থাকে। খুব সাধারণ বিষয়ও বেমালুম ভুলে যান অনেকে। একই বিষয় নিয়ে বার বার বলতে থাকেন। আপাত দৃষ্টিতে এই সমস্যা তুচ্ছ মনে হলেও, সব সময়ে কিন্তু তা মজার বিষয় নাও হতে পারে। স্মৃতিভ্রংশের সমস্যার সূচনা হয় এ ভাবেই।চিকিত্‍সা পরিভাষায় যাকে বলে অ্যালঝাইমার্স।

অ্যালঝাইমার্স রোগ হল এক ধরনের মস্তিষ্কের ব্যাধি। এতে মূলত স্মৃতিশক্তির উপর প্রভাব পড়ে। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা এই রোগ ধরতে পারি না। বাড়াবাড়ি হলে তারপর নজরে আসে। তাই এর উপসর্গগুলি জেনে রাখা জরুরি। তা হলে প্রাথমিক অবস্থাতেই রোগ নির্ণয় করা সহজ হবে। জানেন রোগের উপসর্গগুলি কি কি?

এই রোগের প্রাথমিক লক্ষণগুলি ভুলে যাওয়া হতে পারে- যেমন জিনিসগুলিকে ভুল জায়গায় রাখা, মনোযোগের অভাব এবং উদ্বেগ এবং হতাশার মতো মেজাজের সমস্যাগুলিও এই রোগের লক্ষণ।

শুধু ভুলে যাওয়া নয়, এই রোগে শব্দ ভুলে যাওয়া বা একই রকম কিন্তু ভুল শব্দ দিয়ে শব্দ প্রতিস্থাপন করার সমস্যাও তৈরি করতে পারে। ভিসুস্পেশিয়াল সমস্যা, যেমন, হারিয়ে যাওয়া, পরিচিত মুখ চিনতে না পারা এবং এমনকি এই রোগ বাড়তে থাকলে হ্যালুসিনেশন হতে পারে।

কিভাবে এই রোগটি প্রতিরোধ করা যায়?

এই রোগটি ৬৫ বছর বয়সের পর থেকেই সাধারণত দেখা যায়। তবে অ্যালঝাইমার্স যেহেতু জেনেটিক কারণেও হতে পারে, সেক্ষেত্রে ৩৫-৪০ বছর বয়সেও এই রোগ হতে পারে।

চিকিত্‍সকের কথায়, এখনও পর্যন্ত কোনো নির্দিষ্ট নিরাময় নেই। তবে অ্যালঝাইমার্স রোগটি প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা গেলে পর্যাপ্ত চিকিত্সার মাধ্যমে কিছুটা কমানো যাতে পারে। কিন্তু ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্থূলতার সমস্যার থাকলে অবশ্য সম্পূর্ণভাবে এই রোগ নিরাময় না-ও হতে পারে। তবে তাও বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে দ্রুত চিকিত্‍সা শুরু করা উচিত।

 

 

আরো দেখুন:Anubrata Mondal:জামিন পেলেন অনুব্রত মণ্ডলের হিসাবরক্ষক মণীশ!এবার কি পালা কেষ্টর?