এবার মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন কোর্স চালু করতে চলেছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়!কারা আবেদন করতে পারবে এই কোর্সের জন্য?কি কি যোগ্যতা প্রয়োজন?জানেন?

পরের বছর থেকে মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন কোর্স চালু করতে চলেছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।ইতিমধ্যেই এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজে। নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা থাকলেই কোর্সে আবেদন করতে পারবেন পড়ুয়ারা।

জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ প্রফেশনাল স্টাডিজের তরফে এই ডিগ্রি কোর্সটি চালু করা হবে। নাম- ‘এমবিএ: কোর্স উইথ অ্যা ডিফারেন্স’। কোর্সের মেয়াদ হবে দুবছর। ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন-ডিস্টেন্স এডুকেশন ব্যুরো এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন স্বীকৃত হবে কোর্সটি। সেশন শুরু হবে পরের বছর জানুয়ারি থেকে।

এই কোর্সের জন্য কারা আবেদন জানাতে পারবে?

এই কোর্সে আবেদনের জন্য প্রার্থীদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ মেডিসিন/ ল/ ফার্মাসি/ আর্কিটেকচারে প্রফেশনাল ডিগ্রি থাকলেও আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা।

পড়ুয়াদের লিখিত পরীক্ষা/ গ্রুপ ডিসকাশন/ ইন্টারভিউয়ের মাধ্যমে কোর্সে ভর্তি নেওয়া হবে। কর্পোরেট সেক্টরের বিভিন্ন বিষয় বিশেষজ্ঞরা ‘ভিজিটিং ফ্যাকাল্টি হিসাবে এই কোর্সের ক্লাস করাবেন। পড়ুয়ারা কোর্সের পাঠ্যসামগ্রী পেয়ে যাবেন।

তবে কোর্সে কতগুলি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, কোর্স ফি কত হবে বা কখন, কোথায় ক্লাস নেওয়া হবে, তা এখনও জানানো হয়নি বিশ্ববিদ্যালয়ের তরফে। তাই এই বিষয়ে অন্যান্য তথ্যের জন্য নজর রাখতে হবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

 

আরো দেখুন:Tapas Chatterjee:জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে লালকুঠিতে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন