বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন চিজ বল। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।

উপকরণ :

৫-৬টি আলু, ১ চা চামচ রসুন বাটা, সামান্য পরিমাণে লবণ ( কারণ চিজে লবণ থাকে ),

২/৪ চা চামচ শুকনা মরিচের গুঁড়া ( স্বাদ অনুযায়ী ), সামান্য কালো গোল মরিচের গুড়া, ১/২ চা চামচ শুকনো হার্বস,

৬ চামচ ব্রেড ক্রাম্প, ২ টেবিল চা চামচ ধনিয়া পাতা (ইচ্ছে হলে ), তেল পরিমাণ মতো,

১০০ গ্রাম মজারেলা চিজ(মজারেলা বা চেডার ),

সামান্য গরম মসলার গুঁড়া, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১টি ডিম

 

প্রণালী:

প্রথমে আলু সিদ্ধ করে নিন। ভালো মতো সিদ্ধ হলে ভালোভাবে চটকিয়ে নিন। চটকানোর সময় লক্ষ্য রাখতে হবে যেন আলুর টুকরো না থেকে যায়। এরপর চটকানো আলুর মধ্যে পাউরুটি/ বিস্কুটের গুঁড়া, কালো গোল মরিচের গুঁড়া, শুকনো মরিচের গুঁড়া, সামান্য পরিমাণ লবণ, রসুন বাটা, ধনিয়া পাতা দিয়ে ভালো করে মাখাতে হবে।

যে কটি বল বানাতে চান, সে কয়টি টুকরো করে চিজ কাটুন। এখন টুকরো করা চিজের জন্য ১/২ চা চামচ হার্বস ও মরিচের গুঁড়া এবং এক চিমটি গোল মরিচের গুঁড়া ও গরম মসলার গুড়ো দিয়ে আলতো করে চিজের মধ্যে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন চিজ যেন গলে না যায়।

এখন আলুর মিশ্রণ থেকে ছোট ছোট খামি করে, দুই হাতের তালুর মাঝে চাপ দিয়ে চ্যাপ্টা করে নিন। এরপর টুকরো করা চিজ মাঝে রেখে গোল করে বল করে নিন।

৩ টি বাটিতে আলাদাকরে ব্রেড ক্রাম্প, ফাটানো ডিম ও কর্নফ্লাওয়ার রাখুন। এরপর একটি করে বল করা আলু একবার কর্নফ্লাওয়ার এরপর ডিম এবং পরবর্তীতে ব্রেড ক্রাম্পের মধ্যে চুবিয়ে একটি প্লেটে রেখে ৩০ মিনিটের জন্য ডিপ ফ্রিজে রেখে দিন।

এখন একটি কড়াইয়ে হাই হিটে তেল গরম করতে হবে। তেল থেকে যখন হালকা ধোঁযা উঠা শুরু করবে তখন আচঁ কমিয়ে দিয়ে সাবধনতার সাথে অল্প অল্প করে চিজ বলগুলো তেলে ছেড়ে দিতে হবে।

বলগুলো সোনালি রংয়ের হয়ে গেলে প্লেটে তুলে টমেটো সস বা আপনার পছন্দের যেকোনো চাটনির সাথে পরিবেশন করতে পারবেন।

আরো পড়ুন: Nusrat Faria: বাংলার সামান্থা হলেন নুসরত ফারিয়া, এমনটাই মনে করছেন সকলে

Image source-Boldsky

By Torsha