রথের (Rath Yatra) জন্য সেজে উঠছে পুরী। ২০ জুন রথযাত্রা। কোটি ভক্তের সমাগম হবে শ্রীক্ষেত্র পুরীতে। প্রশাসনের নজরে ভক্তদের সুরক্ষা। এই পরিস্থিতে পুরীতে ড্রোন ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ধর্মীয় অনুষ্ঠানের মুহূর্তগুলিকে ক্যামেরাবন্দি করতে চান বহু ভক্ত। কিন্তু প্রশাসনের নির্দেশিকায় এবার সেই ইচ্ছা মিটবে না।

চলতি মাসের ২০ তারিখ জগন্নাথদেবের (Rath Yatra) রথযাত্রা। ২৯শে জুন উল্টো রথ, অর্থাত্‍ মাসির বাড়ি থেকে মন্দিরে ফিরবেন জগন্নাথ, বলরাম ও শুভদ্রা।

এই উপলক্ষে সোমবারই রথযাত্রা উত্‍সব চলাকালীন পুরী পুলিশের তরফে ড্রোন ওড়ানোয় নির্দেশ জারি করা হয়েছে। ১ জুলাই পর্যন্ত বলবত্‍ থাকবে। নিয়ম ভাঙলেই দোষীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করবে পুলিশ।

ডিজিসিএ- র নিয়ম মোতাবেক ইউআইএন নম্বর ছাড়া কোনও ড্রোন ওড়ানো যাবে না। রথের সময় পুরীর জগন্নাথ মন্দির চত্বরকে রেড জোন হিসাবে ঘোষণা করা হয়েছে। তাই মন্দির চত্বরে কাউকে ড্রোন ওড়ানোর অনুমতি দেওয়া হবে না।

পুলিশ জানিয়েছে, পুরীতে কারও সম্পত্তির ক্ষতি বা কোনও ব্যক্তির আঘাত লাগলে, তার জন্য দায়ী থাকবে ড্রোনের অনৈতিক ব্যবহার।জেলা পুলিশের হাতেই থাকবে একমাত্র ড্রোন ওড়ানোর অনুমতি। নিরাপত্তা সুনিশ্চিত করতে তারা একমাত্র ড্রোন উড়িয়ে নজর রাখবেন সবদিকে।