অসুস্থ রোগী গাড়িতে, জরুরি বিভাগে বসেই তাঁকে মনিটরে দেখতে পাবেন চিকিত্‍সক। শুরু করে দেবেন প্রাথমিক চিকিত্‍সা। সৌজন্যে ফাইভ জি অ্যাম্বুল্যান্স। দেশের মধ্যে প্রথম ফাইভ জি অ্যাম্বুল্যান্স(Ambulance) চালু হল কলকাতায়।

এই পরিষেবা পেতে অতিরিক্ত কোনও টাকা খরচ করতে হবে না। শুধুমাত্র অ্যাম্বুল্যান্সে যে ওষুধ দেওয়া হবে তার টাকা যুক্ত হবে চিকিত্‍সার বিলে।

এই অ‌্যাম্বুল‌্যান্স উদ্বোধনে শহরের এক পাঁচতারা হোটেলে হাজির ছিলেন অ‌্যাপোলো হাসপাতালের প্রেসিডেন্ট (হসপিটাল ডিভিশন) ডা. কে হরিপ্রসাদ, পূর্বাঞ্চলের সিইও রানা দাশগুপ্ত, ডিরেক্টর (মেডিক‌্যাল সার্ভিস) ড. সুরিন্দর সিং ভাটিয়া।

আপাতত কলকাতায় চলবে এই অ‌্যাম্বুল‌্যান্স। সেজন‌্য ডায়াল করতে হবে ১০৬৬। এখন স্ট্রোক এবং হার্ট অ‌্যাটাকের রোগীদেরই প্রাধান‌্য দিচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। কারণ একটাই, গোল্ডেন আওয়ার। যানজটের জন‌্য অনেক সময় দেরি হয়ে যায়।

অ‌্যাপোলো হাসপাতালের এমার্জেন্সি মেডিসিন বিভাগের চিকিত্‍সক ডা. অরিজিত্‍ বসু জানিয়েছেন, স্ট্রোক কিম্বা হার্ট অ‌্যাটাকের রোগীদের জন‌্য এবার ফাইভ জি অ‌্যাম্বুল‌্যান্স।

রোগীকে অ‌্যাম্বুল‌্যান্সে(Ambulance) তুলেই ওয়াইফাই দিয়ে ফাইভ জি কানেক্ট করা হবে। রোগীর বেডের পাশে থাকবে ক‌্যামেরা, মনিটর। হাসপাতালের জরুরি বিভাগে বসে রোগীকে দেখতে পাবেন চিকিত্‍সক। যে এলাকায় যে পরিষেবা ভাল, সেখানে সেটাই ব‌্যবহার করা হবে। অ‌্যাপোলো হাসপাতাল সূত্রে খুব শিগগির তাদের নতুন মেডিক‌্যাল কলেজ চালু হতে চলেছে। ।