কেন্দ্র (Central) সরকারের মতো ডিএ (DA) বৃদ্ধি করতে হবে!সম্প্রতি এমন দাবিকে সামনে রেখে দিনরাত এক করে তুমুল বিক্ষোভ করে গেছিলেন সরকারি কর্মচারীরা।এরমধ্যে আবারও ডিএ বৃদ্ধি করল কেন্দ্র সরকার।

মূল্য বৃদ্ধির কথা মাথায় রেখে, সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ৪ শতাংশ ডিএ বা মহার্ঘ ভাতা বাড়ালো কেন্দ্র (Central), মোদী সরকার। এর ফলে মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ থেকে বেড়ে হলো ৪২ শতাংশ। শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

কেন্দ্রের এই সিদ্ধান্তে, স্বাভাবিক ভাবেই খুশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কেন্দ্রের এই ঘোষণার ফলে রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রের মহার্ঘ ভাতার পার্থক্য বেড়ে দাঁড়ালো ৩৬ শতাংশ।

উল্লেখ্য,বাজেট অধিবেশনে মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্য সরকারি কর্মীদের ৩ শতাংশ ডিএ দেওয়ার কথা ঘোষণা করেন অর্থ দফরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।তারপর কেন্দ্রের মতো ডিএ বৃদ্ধি নিয়ে শুরু হয় আন্দোলন।

এরপরই গত ৬ মার্চ বিধানসভায় মুখ্যমন্ত্রী স্পষ্ট জানান, তাঁর মুণ্ড কেটে নেওয়া হলেও, এই মুহূর্তে এর থেকে বেশি ডিএ দিতে পারবে না রাজ্য সরকার। পাশাপাশি, মমতা বন্দ্যোপাধ্যায় এও দাবি করেছিলেন যে, সিপিএমের আমলে সব ডিএ বকেয়া ছিল। ৩৪ বছরে, সিপিএম মাত্র ৩৩ শতাংশ ডিএ দিয়েছে। তৃণমূল জমানায় ৯৯ শতাংশ প্লাস ৬ শতাংশ ডিএ অর্থাত্‍ ১০৫ শতাংশ ডিএ দেওয়া হচ্ছে।তবে এই যুক্তি মানতে নারাজ ডিএ-র দাবিতে আন্দোলনরত সরকারি কমর্চারীদের সংগঠন যৌথ মঞ্চ। ডিএ-এর দাবিতে আন্দোলন তাঁরা চালিয়ে ষাবেন বলে জানিয়েছেন।এর মধ্যে আবার কেন্দ্র সরকারের ডিএ বৃদ্ধি আগুনে ঘি ঢালার মতো ব্যাপার হয়ে গেলো।এখন এরপর সরকারি কর্ম চারীরা কি করেন,সেই দিকে চোখ বিশিষ্ট জনদের।

আরো পড়ুন:Rani Mukherjee: প্রদীপ সরকারের মৃত্যুতে শোকস্তব্ধ রানি, কি বললেন তিনি?