কোভিড মহামারীতে যেমন ব্যবসা-বাণিজ্যের ব্যাঘাত ঘটিয়েছে তেমন ব্যাঘাত ঘটিয়েছে বিভিন্ন মানুষের জীবন-জীবিকার উপর। এই জীবিকার পাশাপাশি বড় ব্যাঘাত ঘটেছে রক্তের যোগানে। কারণ সংক্রমণ বাড়তে থাকায় জমায়েতের উপর নিষেধাজ্ঞা এবং ভয় ভীতির কারণে রক্তদান শিবিরের সংকট দেখা দিয়েছে জেলায়। যেখানে মাসের পনের থেকে কুড়ি দিন রক্তদান শিবির হতো সেখানে কোথাও একটা কথাও দুটো রক্তদান শিবির হচ্ছে। আর ওখান থেকে রক্তের পরিমাণ অত্যন্ত কম। কোথাও কোথাও 10 টা তো কোথাও কুড়িটা। এইভাবে চলতে গিয়ে মেদিনীপুর (Medinipur) শহর জঙ্গলমহলের সবকটি ব্লাড ব্যাংক এ রক্তের হাহাকার।

প্রতিদিনই রক্তের জন্য ভুগছেন মুমূর্ষ রোগী সহ সাধারণ মানুষ। এই অবস্থায় এবার রক্তের সংকটে এগিয়ে এলো জঙ্গলমহলে কোতোয়ালি পুলিশ। এইদিন শহরের কোতোয়ালিতে একটি রক্তদানের শিবির আয়োজন করা হয়। মেদিনীপুর (Medinipur) শহরের কোতোয়ালি থানার উদ্যোগে এই রক্তদান শিবিরে রক্ত দিতে এগিয়ে আসে সিভিক ভলেন্টিয়ার জুনিয়র কনস্টেবল হোমগার্ড সহ পুলিশের আধিকারিকরা। প্রায় 50 জন রক্তদাতা এই দুঃসময়ে রক্তদান করেন।

একদিকে কোভিড থেকে মানুষকে বাঁচাতে দিনের পাশাপাশি গভীর রাত পর্যন্ত ডিউটির সঙ্গে বিভিন্ন মেলা উৎসব অনুষ্ঠানে মানুষের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করা তারই পাশাপাশি দুস্থ গরিব মানুষদের খাবার দাবার বিতরণ চালিয়ে যাচ্ছে জঙ্গল মহলের পুলিশ। তার পরেও নিজের রক্ত দিয়ে রক্তদান শিবিরে পুলিশের সহযোগিতা আর তাতেই ভূয়শী প্রশংসা জঙ্গলমহলের মানুষের।

এই কোতোয়ালি থানার পুলিশ ইনচার্জ পার্থ পাল এর উদ্যোগে এই রক্তদান শিবির অনুপ্রেরণায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মেদিনীপুর পুলিশ সুপার দিনেশ কুমার।এদিন রক্ত দিতে এগিয়ে আসেন পুরুষ পুলিশ কর্মীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রক্ত দিয়েছে মেদিনীপুরের মহিলা কনস্টেবল পুলিশরা। রক্তদানের পুলিশকর্মীদের উৎসাহ দিতে তাদের চারা গাছ ও অন্যান্য উপকরণ তুলে দেন পুলিশের আধিকারিক বৃন্দ।

আরও পড়ুন : vaccine : টীকায় মিলছে দীর্ঘমেয়াদি সুরক্ষা