আমাদের ত্বক আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আমরা আমাদের ত্বকের যত্নে কিনা করি। কিন্তু সেনসিটিভ ত্বকের জন্য দরকার আরেকটু বেশি যত্ন। অনেক সময় আমরা সেনসিটিভ স্কিন কে অন্যান্য স্বাভাবিক ত্বকের মত যত্ন করি। যত্ন নেওয়া হলেও নিয়মের সামান্য এদিকসেদিকেই সমস্যা দেখা দেয়। এ জন্যেই শুষ্ক ত্বক, তৈলাক্ত ত্বক কিংবা মিশ্র ত্বকের ধরনের চাইতে বেশ অনেকটা বেশি যত্ন ও নিয়মের প্রয়োজন হয় স্পর্শকাতর বা সেনসিটিভ ত্বকের জন্য। আজকে জেনে নিন কিভাবে সেনসিটিভ ত্বকের যত্ন নেওয়া যায়।

 

 

সেনসিটিভ ত্বক (Sensitive skin)পরিস্কার রাখা একান্ত দরকার, কিন্তু তার মানে এই নয় যে সারাদিনে ৪-৫ বারের বেশি মুখ পরিস্কার করার প্রয়োজন আছে। ঘরোয়া উপায়ে ত্বক পরিস্কার রাখতে পারেন। টমেটোর জুসে ৪-৫ চা চা দুধ মিশিয়ে ফ্রিজে রেখে দিন। মুখ পরিস্কার করতে তুলোয় এই মিশ্রণ নিয়ে মুখে ১৫-২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। প্রথমে কুসুম গরম পানিতে মুখ পরিস্কার করে রুম টেম্পারেচারে পানি দিয়ে ধুয়ে নিন। মধু ও দইয়ের মিশ্রণও সেনসিটিভ ত্বক পরিস্কারে উপকারী।

 গ্রিন টি সেনসিটিভ ত্বকের জন্য খুবই ভালো কাজ করে।গ্রিন টি টোনার হিসেবে চমৎকার কাজ করে। গরম পানিতে গ্রিন টি আধঘণ্টা ভিজিয়ে রেখে ঠাণ্ডা করে ছেঁকে রাখুন। এটি টোনার হিসেবে ব্যবহার করুন। শশা ন্যাচারাল অ্যাসট্রিনজেন্ট ও টোনার। শুধু শশার রস মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। শশার রসের সাথে গোলাপজলও মেশাতে পারেন।

 

সেনসিটিভ ত্বকের (Sensitive skin)চন্দন দারুন কাজ করে।শ্বেত চন্দন বেটে নিন, তার সঙ্গে মেশান শসার রস। শসা কুরে চেপে রসটা বের করে নিলেই হবে। শীতকালে এর মধ্যে সামান্য পরিমাণে দুধের সর মেশানো যায়। এই প্যাক মুখে লাগিয়ে 10 মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে তুলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। তার পর অ্যালো ভেরা জেল লাগিয়ে নেবেন।

এখনকার সময়ে সবাইকেই পরামর্শ দেওয়া হয় নিয়মিত সানস্ক্রিন ব্যবহারের জন্য। রোদের আলোর ক্ষতিকর ইউভিএ ও ইউভিবি রশ্মি থেকে সানস্ক্রিন ত্বককে রক্ষা করে। বিশেষত স্পর্শকাতর ত্বকের উপর রোদের আলো উপর খুব বেশি প্রভাব ফেলে। এ কারণে যাদের ত্বক স্পর্শকাতর (Sensitive skin), সানস্ক্রিন ব্যবহার তাদের জন্য বাধ্যতামূলক।

Image source-google