ওমলেট শুনলেই সবার প্রথমে আমাদের মাথায় একটা নাম আছে সেটা হচ্ছে ডিমের ওমলেট। কিন্তু আপনারা কি জানেন ডিম ছাড়াও ওমলেট বানানো যেতে পারে। হঠাৎ করেই ব্রেকফাস্ট বানানোর সময় আপনি দেখলেন ডিম নেই তাহলে কি করবেন? কিছুই না আপনি এই রেসিপিটা বানিয়ে দেখুন। মুহূর্তে বাড়ির সকলের মন জয় করতে পারেন আপনি। শুধুমাত্র কিছু কয়েক সহজ কয়টি উপাদান নিয়ে খুব তাড়াতাড়ি তৈরি হয় এই ডিম ছাড়া ডিমের ওমলেট।(Eggless Omelette)

 

এগলেস অমলেট (Eggless Omelette)বানানোর জন্য প্রথমে যা যা লাগবে তা হল  বেসন ১/৪ কাপ চিজ ১/৩ কাপ ময়দা এক চা চামচ বেকিং সোডা প্রয়োজনমতো মাখন এক টেবিল চামচ কেশর (ভেজানো) একটা মাঝারি সাইজের পেঁয়াজ কুঁচি হাফ ইঞ্চি আদা

 

 

প্রথমে একটা পাত্রে বেসন, ময়দা, লবণ, চিনি, এবং কেশর পানি মিশিয়ে একটি ব্যাটার তৈরি করুন। এরপর তাতে দুধ, পানি এবং বেকিং সোডা মিশিয়ে ভালো করে নাড়িয়ে একটি মসৃণ ব্যাটার তৈরী করুন যাতে কোনরকম দানা না পাকিয়ে যায়।

 

ওই একই নন-স্টিক প্যানে তেল/মাখন দিন,গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুঁচি, আদা ও টমেটো কুঁচি, ক্যাপসিকাম কুচি, দিয়ে ভালো করে ভেজে একটি পাত্রে তুলে রাখুন।

 

এবার একটি নন-স্টিক প্যান বসান গ্যাসে। তাতে মাখন গলিয়ে সেটা ব্যাটারের বাটিতে ঢেলে দিন এবং ভালভাবে কচলিয়ে নিন। এবার তাতে আগে থেকে ভেজে তুলে রাখা সবজিগুলো দিয়ে এবার এতে ব্যাটারটি প্যানটি ঘোরান যাতে এটি চারিদিকে সমানভাবে ছড়িয়ে পড়ে।নীচের দিকটি ভালো করে না হওয়া পর্যন্ত রান্না করুন। এরপর, একপাশে গ্রেটেড চিজ দিন এবং রোল করুন। এবার পরিবেশ করুন স্যালাড সস চাটনি সাথে। তৈরি গরম গরম এগলেস ওমলেট(Eggless Omelette)।