রবিবারের প্রাথমিক টেট পরীক্ষায় কলকাতার তীর্থপতি ইনস্টিটিউট-সহ রাজ্যের বেশকিছু পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরিচয় যাচাই হয়নি বলে অভিযোগ উঠেছে।এই নিয়ে চিন্তায় রয়েছেন টেট পরীক্ষার্থীরা।তবে সোমবারই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল (Gautam Pal) জানিয়ে দিলেন,বায়োমেট্রিকের কোনও প্রভাব ওএমআর শিটের মূল্যায়নের ক্ষেত্রে পড়বে না। তা নিয়ে কোনও পরীক্ষার্থীর চিন্তিত হওয়ার কোনও কারণ নেই।

সোমবার সাংবাদিক সম্মেলনে পর্ষদ সভাপতি বলেন,-“আমাকে অনেকেই ইমেল করছেন, ফোন করছেন, প্রত্যেকেই খুশি। সকলেরই বায়োমেট্রিক হয়েছে। যদি কারও বায়োমেট্রিক না হয়ে থাকে, তাঁর কিন্তু সুনির্দিষ্ট ওএমআর শিট রয়েছে, সেটাকেই দেখা হবে। বায়োমেট্রিক ভেরিফিকেশনের সঙ্গে ওএমআর শিটের মূল্যায়নের কোনও সম্পর্ক নেই।”

এছাড়াও মুর্শিদাবাদে প্রশ্নপত্রে বিভ্রান্তির অভিযোগ নিয়ে তিনি বলেন,-“একটি সেটে ১০৪ নম্বর যে প্রশ্ন, তার কনটেন্টে কোনও ভুল নেই। ইংরেজিতে প্রশ্ন ও অপশন দুই-ই ঠিক আছে। বাংলাতেও প্রশ্ন ঠিকই আছে। তবে তার উত্তরের জন্য যে চারটি অপশন মার্ক অর্থাত্‍ এ, বি, সি, ডি থাকে, তাতে এ, সি, এ, সি হয়েছে। আমরা এই প্রশ্নের ব্যাপারে, যেসব পরীক্ষার্থী জিরো৪ডি সিরিজ পেয়েছেন, তাঁরা যাতে বঞ্চিত না হন সে ব্যাপারে অবহিত। পর্ষদ সে ব্যাপারে যথাযথ সিদ্ধান্ত নেবে।”

তিনি আরো বলেন,-“টেট হওয়া মানে চাকরি হওয়া তা নয়।আমার কাছে অনেকে ফোন করে বলছেন কবে ইন্টারভিউ এর জন্য আবেদন করতে পারবেন।আমি বলে রাখি,আগে টেটের রেজাল্ট বেরোবে তারপরেই তারা আবেদন করতে পারবেন।আমরা রিকুটমেন্ট নোটিফিকেশন দিয়েছি অবশ্য।তবে এখন যারা পরীক্ষা দিয়েছে তারা এই রিকুটমেন্ট নোটিফিকেশনে ইন্টারভিউ দিতে পারবেন না।তারা রেজাল্ট বেরোলে অ্যাপ্লাই করতে পারবে।”

 

আরো পড়ুন:CBI:সিবিআই সেজে ব্যবসায়ীকে প্রতারণার অভিযোগ ভবানীপুরে