বগটুই কাণ্ডে (Bagtui Incident) ভাদু শেখের সত্‍ ভাইকে গ্রেপ্তার করল এবার সিবিআই (CBI)।বীরভূমের বগটুই গণহত্যা এবং অগ্নিসংযোগের ঘটনায় অন্যতম মূল অভিযুক্ত ছিল ভাদু শেখের সত্‍ ভাই।

সিবিআই সূত্রে খবর,তার নাম জাহাঙ্গির শেখ।মঙ্গলবার গোপন সূত্রে খবর পেয়ে জাহাঙ্গিরকে ঝাড়খণ্ড সীমান্ত এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে।সেখানেই বেশ কিছুদিন যাবত লুকিয়ে ছিল সে।আজ তাঁকে রামপুরহাট মহকুমা আদালতে তোলা হচ্ছে।

প্রসঙ্গত,গত ২১ মার্চ রাত ৮ টা নাগাদ বড়শাল পঞ্চায়েতের তৃণমূল উপ-প্রধান ভাদু শেখ বোমার আঘাতে খুন হন।এরপর‌ই ওই রাতে বগটুইয়ে ৭ জন জীবন্ত দগ্ধ হয়ে মারা যায়।পরে হাসপাতালে আর‌ও দুজনের মৃত্যু হয়।অভিযোগ ওঠে, তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে ভাদু শেখকে খুন করা হয়।পাল্টা ভাদুর অনুগামীরা গণহত্যা চালায়।

কলকাতা হাইকোর্টের নির্দেশে সিবিআই বগটুই কাণ্ডের তদন্তভার হাতে নেয়।তারা বারবার ফরেনসিক বিশেষজ্ঞদের এনে তদন্ত‌ও চালায়।যদিও সেই তদন্ত বেশিদূর এগোয়নি বলে অভিযোগ উঠেছিল।এর‌ই মাঝে ২১ জুন বগটুই কাণ্ডে প্রথম চার্জশিট জমা দিয়েছিল সিবিআই।

ভাদু শেখের মৃত্যুর পর বগটুই (Bagtui Fire) গ্রামে অগ্নিসংযোগের ঘটনায় নাম উঠে এসেছিল জাহাঙ্গির শেখের নাম।তেমনি চার্জশিটেও তার নাম ছিল।সে ভাদু শেখের সত্‍ ভাই।দু’জনের সম্পর্ক ছিল অত্যন্ত ভাল।জাহাঙ্গিরের হদিশ পেতে তদন্ত শুরু করে সিবিআই।

সিবিআইয়ের তরফে জানানো হয়েছে, ‘বগটুই কাণ্ডে দীর্ঘদিন ধরে জাহাঙ্গির শেখের তল্লাশি চলছিল। ভিনরাজ্যে আত্মগোপন করেছিল সে।অবশেষে ঝাড়খণ্ড সীমানা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে।’ গত শনিবার বগটুই কাণ্ডের আরেক অভিযুক্ত লালন শেখকে গ্রেপ্তার করে সিবিআই।প্রাথমিকভাবে মনে করা হচ্ছে তার থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই গ্রেপ্তার করা হয়েছে জাহাঙ্গিরকে।

তবে লালন শেখের পরই ভাদুর ভাই জাহাঙ্গির শেখ গ্রেফতার হ‌ওয়ায় বগটুই তদন্ত আবার গতি পেয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

 

আরো পড়ুন:Bhangar:ভাঙ্গড়ে প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব!তৃণমূল নেতার বাড়ি লক্ষ্য করে চলল ১২ রাউন্ড গুলি