গত মাসে রাজ্য মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন সম্পন্ন হয়েছে। নবনির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত হয়েছে রাজ্য মেডিক্যাল কাউন্সিলের কমিটি। তাতে নাম রয়েছে বিধায়ক তথা চিকিত্‍সক নির্মল মাজি (Nirmal Majhi) এবং সংসদ তথা চিকিত্‍সক শান্তনু সেনের।

তবে বিধায়ক চিকিত্‍সক নির্মল মাজিকে মনোনীত সদস্য করা হলেও,অন্যান্য যে কাউন্সিলগুলিতে নির্মল মাজি ছিলেন মনোনীত প্রতিনিধি, সেখান থেকে তাঁকে বাদ দেওয়া হয় সরকারের তরফে।শান্তনু সেনের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

সেই প্রসঙ্গে চিকিত্‍সক সুদীপ্ত রায় জানান, চিকিত্‍সা ক্ষেত্রে ক্রমাগত উন্নয়ন করা হয়ে চলেছে। পাশাপাশি তাঁর দাবি, যেহেতু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন প্রজন্মকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে বদ্ধ পরিকর সেহেতু কাউন্সিলে নতুনদের প্রাধান্য দেওয়া হচ্ছে।

জানা যাচ্ছে, রাজ্য মেডিক্যাল কাউন্সিল থেকে রাজ্যের নার্সিং, ডেন্টাল ও ফার্মাসি কাউন্সিলে এক জন করে মনোনীত প্রতিনিধিকে পাঠানো হয়। যিনি পাঁচ বছর ধরে মেডিক্যাল কাউন্সিলের প্রতিনিধিত্ব করেন ওই সমস্ত কাউন্সিলে। জানা যাচ্ছে, রাজ্য মেডিক্যাল কাউন্সিলের সভাপতি থাকার পাশাপাশি নার্সিং ও ফার্মাসি কাউন্সিলেও প্রতিনিধি হিসাবে ছিলেন নির্মল।

সম্প্রতি রাজ্য মেডিক্যাল কাউন্সিল গঠনের পরে ওই দুই জায়গাতেই নতুন মুখ দেওয়া হয়েছে। সিদ্ধান্ত হয়েছে, নার্সিং কাউন্সিলে চিকিত্‍সক অভীক দে এবং ফার্মাসি কাউন্সিলে সৌরভ পালকে মনোনীত করে পাঠানো হবে।

আরও জানা গিয়েছে, মেডিক্যাল কাউন্সিলের তরফে ডেন্টাল কাউন্সিলে প্রতিনিধি হিসাবে ছিলেন রাজীব গণচৌধুরী। তাঁর মৃত্যুর পরে নির্মলের নাম মনোনীত করে পাঠানো হলেও শেষ পর্যন্ত ডেন্টাল কাউন্সিলে তা কার্যকর হয়নি। এ বার সেখানে মনোনীত হয়েছেন বিধায়ক-চিকিত্‍সক খগেন মাহাতো।