ইতিমধ্যেই শীতকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয়। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। আজকার নিজের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। ফল কিছুই পাচ্ছেন না। এছাড়াও আস্তে আস্তে আমাদের মুখের জেল্লা কমে যাচ্ছে।শীত কালে ত্বক ফ্যাকাশে এবং ত্বক কালো হয়ে যাচ্ছে । আজকে জেনে নিন ত্বকের আকাশে ভাব দূর করে ফর্সা ফেরাতে কিছু ঘরোয়া উপায়।

ত্বকের যত্নে এবং উজ্জ্বল, সুন্দর ফর্সা( Fair skin)ত্বক পেতেমধু ব্যবহার করুন। এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে ২০ মিনিট মুখ ম্যাসাজ করুন। এরপর ২০ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ত্বক এক নিমিষেই উজ্জ্বল(Glowing face ) হয়ে যাবে।

ভাতের মাড়ের (Rice water)সাথে বেসনের প্যাক মুখের ফর্সা এবং উজ্জ্বল করতে বিশেষ কার্যকরী ।ভাতের ফ্যান ও বেসনের প্যাক দু্ই টেবিল চামচ এবং এক চা চামচ মধু মিশিয়ে পুরো মুখে ও গলায় লাগাতে হবে। এরপর প্রায় ২০ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুতে হবে। মুখ উজ্জ্বল এবং মুখের কালো দাগ দূর হবে।

 

বাদামে রয়েছে ভিটামিন ই ফ্যাটি এসিড এবং ওমেগা থ্রি। যা আমাদের ত্বককে উজ্জ্বল এবং কোমল রাখতে অত্যন্ত কার্যকরী। তাই ত্বককে উজ্জ্বল এবং ফর্সা রাখতে নিয়মিত খাদ্য তালিকায় বাদাম রাখা অত্যন্ত জরুরী।রোজ সকালে খালি পেটে বাদাম খান।

ত্বক ফর্সা( Fair skin) করতে এক চামচ দুধের সর নিন তার সঙ্গে মিশিয়ে নিন পরিমাণ মতো হলুদ গুঁড়ো। একটি পেস্ট তৈরি করে তা ভাল করে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট ওভাবেই রাখুন। তারপর ঠাণ্ডা জলে ভাল ভাবে মুখ ধুয়ে ফেলবেন। সপ্তাহে অন্তত তিনদিন এভাবেই মুখের যত্ন নিন। এর ফলে আপনার ত্বকের ভিতরে অ্যান্টি অক্সিড্যান্টস এবং উপকারী ফ্যাট সহ একাধিক উপকারী উপাদানের মাত্রা বাড়ে। তাই অল্প সময়েই ত্বক হয়ে ওঠে কোমল ও নরম।