প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। আর কিছুদিন পরেই পড়তে চলেছে ঠান্ডায়, ঠান্ডায় চুলের চাই বিশেষ যত্ন।আজকার নিজের চুলের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে ব্যবহার করুন ঘরোয়া উপায়। যেমন কিছু ঘরোয়া উপায়ে নিয়ম মেনে ব্যবহার করলেই ঘরে বসে চুলের যত্ন নিতে পারবেন।

ান্ডায় আমাদের চুল খুব তাড়াতাড়ি শুষ্ক হয়ে যায়।অ্যালোভেরায় ( aloe vera)প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজার থাকে, যা চুলকে খুব সুন্দরভাবে কন্ডিনশন্ড করে, আর খুশকির সমস্যা যদি থেকে থাকে, তাহলেও অ্যালোভেরা জেল ব্যবহার করুন। প্রথমে অ্যালোভেরা তাকে কেটে ভালোভাবে ধুয়ে ভেতরের জেল বার করে পুরো চুলে গোড়া থেকে ডগা অব্দি ভালভাবে লাগিয়ে নিন 30 থেকে 40 মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন এতে চুল সিল্কি হবে।

 

নারকেল তেল দীর্ঘদিন ধরে তার ত্বকের স্বাস্থ্যের জন্য ব্যবহার করা হয়েছে এবং শুষ্ক মাথার ত্বকও এর ব্যতিক্রম নয়। এটি মাথার ত্বককে ময়শ্চারাইজ করতে পারে এবং এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সংক্রমণের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।নারকেল তেল সরাসরি আপনার মাথার ত্বকে লাগান, ত্বকে ম্যাসাজ করুন। আপনার চুল ধোয়ার আগে এটিকে কমপক্ষে 10 মিনিটের জন্য বসতে দিন যেমন আপনি সাধারণত করেন। এটি শুধুমাত্র শুষ্ক মাথার ত্বকে সাহায্য করবে না, এটি আপনার চুলকে সিল্কি মসৃণও রাখবে।

 

মধু(Honey) কন্ডিশনার হিসেবে খুব ভালো কাজ দেয়। মধু ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিয়ে পুরো চুলে লাগান।রুক্ষ, শুষ্ক( frizzy hair)চুলের জন্য মিশ্রণটি ভালো কাজ দেয়। মিশ্রণটি ২০ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

Image source-google