রাজ্যের সমস্ত সরকারি স্কুলে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিশেষ চাহিদাসম্পন্ন (Specially Abled) ছাত্রছাত্রীদের পরীক্ষার সময় বাড়তি সুযোগসুবিধা দিতে হবে। শুক্রবার এই মর্মে নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ।

মূলত,মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্রে বিশেষ চাহিদাসম্পন্ন পড়ুয়াদের বাড়তি সুযোগসুবিধা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল আগেই।নতুন নির্দেশিকায় পর্ষদ জানিয়েছে, শুধু মাধ্যমিক নয়, স্কুলের সব পরীক্ষাতেই এই পড়ুয়াদের সুবিধা দিতে হবে।

পর্ষদের বক্তব্য, এই পড়ুয়াদের সকলের অসুবিধা শারীরিক, তা নয়। অনেকের বুদ্ধির বিকাশ কম (Specially Abled) । তাছাড়া অটিস্টিক ছাত্রছাত্রীরাও এই তালিকায় পড়ছে। কারও চঞ্চলতা এমন পর্যায়ে যে কোনও বিষয়ে মনঃসংযোগ করতে পারে না। সর্বশিক্ষা আইন অনুযায়ী, সাধারণ স্কুলে আর পাঁচটা বাচ্চার সঙ্গে এদের সকলেরই পড়ার অধিকার আছে। কিন্তু তার উপযোগী ব্যবস্থাও রাখতে হবে স্কুলগুলিতে। বিশেষ চাহিদাসম্পন্ন পড়ুয়ারা যাতে পরীক্ষা দেওয়ার সময়ে কিছু বাড়তি সুযোগসুবিধা পায় তার পরিকাঠামোও দরকার রাজ্যের স্কুলগুলিতে।

জানা যায়,চলতি বছরের ৩ ফেব্রুয়ারি এ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছিলেন পর্ষদ।সেখানে ওই পরীক্ষার্থীদের জন্য মাধ্যমিক পরীক্ষায় নির্দিষ্ট সময়ের অতিরিক্ত সময় দেওয়ার কথা বলা হয়েছিল।এছাড়া, উত্তরপত্র লেখার জন্য পরীক্ষার্থীকে প্রয়োজনে স্কেচ পেন, ম্যাগনিফাইং গ্লাস ব্যবহার করতে দেওয়া, ইন্টারপ্রেটর বা রাইটারের বন্দোবস্ত করা-সহ নানা বাড়তি সুযোগসুবিধার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিল পর্ষদ।

তবে শুক্রবারের বিজ্ঞপ্তিতে রাজ্যের সমস্ত সরকার স্বীকৃত এবং অনুদানপ্রাপ্ত-সহ পর্ষদের সমস্ত স্কুলেই এই বন্দোবস্ত করার নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষগুলিকে। পর্ষদ জানিয়েছে, শুধু মাত্র মাধ্যমিক পরীক্ষার সময় নয়, রাজ্যের সরকারি স্কুলগুলিতেও ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষার সময়ও বিশেষ সুযোগ দিতে হবে ওই পরীক্ষার্থীদের।

 

আরো পড়ুন:TET:’বিপিএড চাকরি প্রার্থীরাও ইন্টারভিউতে অংশ নিতে পারবেন’ ডেপুটেশন জমা দেওয়ার পর পর্ষদের আশ্বাসে খুশি বঞ্চিতরা!