বাঙালি বারো মাসে তেরো পর্বন।দুর্গা পুজো পেরিয়ে চলে এলো কালীপুজো। কিন্তু কালীপুজো মানেই নিরামিষ পাঁঠার ঝোল। আসলে নিয়ম অনুসারে অনেক মন্দিরে দেওয়া হয় বলি পাঁঠা। আর ওই পাঁঠাই রান্না করা হয়, নিরামিষ হবে, অর্থাৎ রসুন ও পিয়াজ বাদ দিয়ে। আজকে জেনে নিন সেই নিরামিষ পাঁঠার রেসিপি।

নিরামিষ পাঁঠার ঝোল বানানোর জন্য বানানোর জন্য যা যা লাগবে পাঁঠার মাংস ৫০০ গ্রাম,নুন,গোলমরিচ ৩ টে ২ চামচ ,দারচিনি ১ ইঞ্চি ,তেজপাতা ২ টো , ,লবঙ্গ ৩ টে ,এলাচ ৩ টে,দই ১/২ কাপ ,ফ্রেস ক্রিম ১/২ কাপ , ১চামচ ,আদাবাটা ১ চামচ ,জল ১ কাপ। স্বাদমতো ,কাঁচালঙ্কা বাটা ২ চামচ ,তেল

পরিমাণমতো মটন পরিষ্কার করে ধুয়ে ওতে টক দই, তাতে আদা পেস্ট , 2 চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, 2 টেবিল চামচ সরষের তেল,একটু কাঁচা লঙ্কা বাটা আর নুন, হলুদ দিয়ে খুব ভাল করে মেখে 20-30 মিনিট ম্যারিনেট করতে হবে।

এক থেকে দু ঘন্টা ম্যারিনেট করে রেখে দিন। যতক্ষণ ম্যারিনেট করে রাখবেন মাংস আরো ভালো হবে।এবার একটি কড়াই তে তেল গরম করে আলু গুলো লাল করে ভেজে তুলে রাখতে হবে।

এবারে একটা কড়াইতে তেল ও ঘি গরম করে আস্ত গরমমশলা ফোড়ন দিয়ে মেরিনেট করা মাংসগুলো দিয়ে নেড়ে চেড়ে ৫/৬ মিনিট একটু ভেজে নিন।এবার তাতে একে একে লঙ্কার গুঁড়ো জিরেগুঁড়ো ধনেগুঁড়ো আর গরম মসলা দিয়ে কষান যতক্ষণ না মাংস থেকে তেল বেরুচ্ছে।

 

তারপর গ্যাসের আঁচ মাঝারি রেখে ৫-১৫ মিনিট মাংস টা ভালো করে কষিয়ে নিতে হবে। মাংস ভালো করে কষানো হয়ে গেলে, এবং পরিমান মত উষ্ণ গরম জল দিয়ে নাড়িয়ে দিতে হবে।

তারপর কম আঁচে ৪০ থেকে ৫০ মিনিটে ঢাকা দিয়ে রেখে দিতে হবে যতক্ষন না ভালো ভাবে মাংস সেদ্ধ হচ্ছে। ঢাকনা খুলে , মাংস ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে আগের গরম মশলা মসলার গুঁড়ো ও ঘি দিয়ে নাড়াচাড়া করে আরো ১ মিনিটের মতন রান্না করলেই নিরামিষ পাঁঠার ঝোল ।

Image source-google