এখন বাচ্চা থেকে বুড়ো পিজ্জা খেতে ভালোবাসে প্রায় সবাই।একটি ইটালিয়ান খাবার। তবে এখন সারাবিশ্বেই জনপ্রিয় হয়ে উঠেছে খাবারটি। পিজ্জা খেতে কে না ভালোবাসে না। রেস্টুরেন্টে গেলেই আমরা পিজ্জা কোন না কোন কারনে খেয়েই থাকি। তছোট-বড় সবাই বিভিন্ন রকম পিজ্জা খেতে পছন্দ করেন। চলুন আছে জেনে নিন কিভাবে খুব সহজ উপায়ে বাড়িতেই কোন ওভেন ছাড়াই পিজ্জা (pizza)বানানো যেতে পারে।

পিজ্জা(hommade pizza) বানানোর জন্য প্রথমে একটি ময়দা মাখার প্লেটে ময়দা নিয়ে তাতে লবণ এবং বেকিং পাউডার মিশিয়ে ছাঁকনি ব্যবহার করে ছেঁকে নিন।

এই ময়দার সাথে ১ চা চামচ পরিমাণ তেল মেশান, ময়দার মাঝে একটি গর্ত করে সেখানে তেল ঢেলে দেন। এরপর দিন দুধের মিশ্রণটি।

অন্যদিকে সামান্য গরম পানিতে ইস্ট এবং ১ চামচ চিনি মিশিয়ে নিন এবং এটি ময়দার সাথে মিশিয়ে ডো তৈরি করুন। এবার ডোটি গরম স্থানে ২৫-৩০ মিনিট রেখে দিতে পারেন ফুলে উঠার জন্য। ।

এবার পিজ্জা(homemade pizza) ডো টাকে ভালো করে গোল করে রুটির মতো বেলে তার উপর কাঁটা চামচ দিয়ে একটু ফুটো করে দিন যাতে হাওয়া বেরিয়ে যায় । এক স্তর সস ঢেলে দেন।

আবার তার উপর ক্যাপসিকাম এবং টমেটো সাজিয়ে দিন। আপনি চাইলে আপনার পছন্দের মত চিকেন বা অন্য কিছু ও দিতে পারেন ।

আবার এক স্তর মেইয়োনেজ এবং সস মাখিয়ে দিন। সব শেষে চিজ কুচি কুচি করে কেটে পুরো পিজ্জা-তে ছড়িয়ে দিন।

 

ব্ল্যাক পেপার ছিটিয়ে অ হালকা আচে ননস্টিক প্যানে দিয়ে ঢেকে দিন ১৫-২০ মিনিটের জন্য। যখন চিজ পুরোটা গলে দারুন সুগন্ধ বের হবে নামিয়ে নিজের মতন স্লাইস করে পরিবেশন করুন পিজ্জা(homemade pizza) ।

 

Image source-google