এবার কেন্দ্রীয় প্রকল্পের নাম বদল করা নিয়ে নবান্নকে (Nabanna) চিঠি দিল কেন্দ্র।প্রকল্পের নাম পরিবর্তন নিয়ে বারবার সংঘাতে জড়িয়েছিল কেন্দ্র ও রাজ্য সরকার।অভিযোগ উঠেছিল, বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের নাম পরিবর্তন করে আসছে শাসক শিবির। এ নিয়ে একাধিবার সরব হয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী থেকে শুরু করে বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ।

শুধু তাই নয়, এ নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের কাছেও অভিযোগ জানিয়েছিলেন শুভেন্দু অধিকারী।এবার কেন্দ্রীয় প্রকল্পের নাম বদল করা নিয়ে নবান্নকে চিঠি দিল কেন্দ্র।বলা হলো,-প্রকল্পের নাম বদল না করলে টাকা দেওয়া যাবে না।মূলত,বিভিন্ন প্রকল্পের প্রাপ্য টাকা কেন্দ্রীয় সরকার আটকে রেখেছে বলে মাঝে মধ্যেই অভিযোগ করেন রাজ্যর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।১০০ দিনের কাজ সহ বিভিন্ন প্রকল্পের বরাদ্দ টাকা চেয়ে প্রধানমন্ত্রীকে একাধিকবার চিঠিও দিয়েছেন তিনি।তার পরিপ্রেক্ষিতে এবার নবান্নে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রীয় গ্রামোয়ন্নন মন্ত্রকের সচিবের পাঠানো সেই চিঠিতে স্পষ্ট বলা হয়েছে, ‘রাজ্যে কেন্দ্রীয় সরকারের অনুদানে যে সমস্ত প্রকল্প চলছে, সেগুলির নাম পরিবর্তন করতে হবে। কেন্দ্রের প্রকল্পগুলির যা নাম, তাই ব্যবহার করতে হবে। কেন্দ্রের নাম ব্যবহার না করলে টাকা দেওয়া যাবে না।’ তবে প্রশ্ন উঠছে, ১০০ দিনের প্রকল্পের নাম তো বদলায়নি, তাহলে সেই প্রকল্পের প্রাপ্য টাকা দেওয়া হচ্ছে না কেন? চিঠিতে বলা হয়েছে, ‘১০০ দিনে প্রকল্পের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের সুপারিশগুলি কার্যকর করতে হবে।’

সে যায় হোক,জানা গিয়েছে, কেন্দ্রের তরফে দেওয়া এই চিঠিতে রীতিমতো ক্ষুব্ধ নবান্ন।পাল্টা নবান্ন তরফে জানানো হয়েছে, নবান্নের তরফে পাল্টা কেন্দ্রকে চিঠি দেওয়া হবে বলে সূত্র মারফত খবর।এখন এই ঘটনা কোন দিকে মোড় নেই সেইদিকে চোখ সবার।

 

আরো পড়ুন:Nabanna : মাল নদীতে বিসর্জন দুর্ঘটনার রিপোর্ট তলব করল নবান্ন