কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! এই পুজোর কদিন ধুলোবালি রোদে বেরিয়ে চুল নিষ্প্রাণ এবং রুক্ষ হয়ে গেছে অনেকের।কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন শোন তোর নরম এবং সিল্কি চুল।ঘি আমাদের চুল সিল্কি, নরম করতে সাহার্য্য করে।সিল্কি চুল কার না পছন্দ। অনেক মেয়েরই স্বপ্ন থাকে ঘন কালো সিল্কি চুলের। শুধু তাই নয় ঘি চুলের খুশকি প্রতিরোধে,স্ক্যাল্প অ্যাকনে, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা ও অন্যান্য স্ক্যাল্পের সমস্যাও সমাধান করে। আপনি নিজেই ঘরোয়া পদ্ধতিতে পদ্ধতি ব্যবহার করে রুক্ষ চুল থেকে মুক্তি পাবেন এবং পাবেন সিল্কি নরম চুল।

 

মধু(Honey) কন্ডিশনার হিসেবে খুব ভালো কাজ দেয়। মধু ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিয়ে পুরো চুলে লাগান।রুক্ষ, শুষ্ক( hair care)চুলের জন্য মিশ্রণটি ভালো কাজ দেয়। মিশ্রণটি ২০ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

অ্যালোভেরায় ( aloe vera)প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজার থাকে, যা চুলকে খুব সুন্দরভাবে কন্ডিনশন্ড করে, আর খুশকির সমস্যা যদি থেকে থাকে, তাহলেও অ্যালোভেরা জেল ব্যবহার করুন। প্রথমে অ্যালোভেরা তাকে কেটে ভালোভাবে ধুয়ে ভেতরের জেল বার করে পুরো চুলে গোড়া থেকে ডগা অব্দি ভালভাবে লাগিয়ে নিন 30 থেকে 40 মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন এতে চুল সিল্কি হবে।

 

পাকা কলার সঙ্গে নারকেল দুধ ভালো করে মেখে এই মিশ্রণটি তৈরি করুন। সময় নিয়ে ভালো করে চুলে এই মিশ্রণটি মাখিয়ে ২০-২৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এই মিশ্রণটির ব্যবহারে রুক্ষ( hair care) চুলে ময়েশ্চারাইজার ফিরে আসে এবং চুলকে মোলায়েম, ফরফুরে করে তোলে। এই মিশ্রণের সঙ্গে কফির গুঁড়ো মিশিয়ে নিতে পারেন। এতে চুলের মধ্যে একটা প্রাকৃতিক বাদামি (ব্রাউন) রং আসবে।

Image source-google