বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে মটন রান্না যেন করতেই হবে। আর এখন তো পুজোর উৎসবে মেতে উঠেছে সবাই। আর এই উৎসবের দিনে মটন তো রান্না হতেই হবে ।মটন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। মটন কষা এমন রেসিপি যা খুব কম জিনিসে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায় যা পোলাও, ভাত কিংবা রুটির সাথে খাওয়ার যাবে।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি দেখতেও সুন্দর।চলুন জেনে নিন সুস্বাদু মটন নিহারী রেসিপি।

 

 

মটন নিহারী (mutton Nihari)বানানোর জন্য প্রথমে মটন নিয়ে এতে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লংকা গুঁড়ো, নুন ও দই দিয়ে ভালোভাবে মেখে ঘন্টাদুয়েক ফ্রিজে রেখে দিতে হবে।

 

এবার কড়াইতে তেল ও ঘি গরম করে এতে গোটা গরমমশলা ও তেজপাতা দিয়ে মিনিট খানেক নাড়াচাড়া করতে হবে। একটা সুন্দর গন্ধ বের হলে এতে পেঁয়াজ কুচি ও বাদাম বাটা দিয়ে ভালো করে কষাতে হবে।

 

এবার এতে মটন ও সামান্য জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে মিনিট পনেরো। মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়াচাড়া করতে হবে, যাতে নিচে লেগে না যায়। যখন দেখা যাবে যে মাংসের ওপরে তেল উঠে এসেছে তখন বুঝে নিতে হবে যে মাংস কষানো হয়ে গেছে। এবার আরও কিছুক্ষণ ঢাকনা দিয়ে দিতে হবে যতক্ষণ না মাংস ভালোভাবে সেদ্ধ হচ্ছে।এবার ঢাকনা খুলে গরম মসলা ছিটিয়ে দিলে মিনিট দুয়েক রেখে নামিয়ে ফেলতে হবে ।ব্যাস তৈরী সুস্বাদু মটন নিহারী

Image source-google