প্রয়াত হলেন প্রবীন সিপিএম নেতা তথা কেরলের প্রাক্তন হোম মিনিস্টার কোডিয়েরি বালাকৃষ্ণণ (Kodiyeri Balakrishnan)।বেশকিছুদিন ধরেই তিনি ক্যান্সারে ভুগছিলেন। পলিটব্যুরোর সদস্য ও দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নেতা শনিবার চেন্নাইয়ের এক নামী বেসরকারি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

জানা যায়,বেশ কিছু দিন ধরেই অসুস্থ থাকায়, গত মাসে ভর্তি হয়েছিলেন চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে। সেখানেই শনিবার রাতে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।

দল সূত্রে খবর, দীর্ঘদিন ধরেই তিনি বিধায়ক হিসাবে নির্বাচিত হয়েছেন। ভিএস অচ্যুতানন্দনের মন্ত্রকে তিনি হোম ও ট্যুরিজম দফতরের মন্ত্রীর দায়িত্বে ছিলেন। ২০০৬-২০১১ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব সামলেছেন।সিপিএমের তরফে টুইট করে জানানো হয়েছে, প্রবীন কমিউনিস্ট নেতা কমরেড কোড়িয়েরি বালাকৃষ্ণণের প্রয়াণে আমরা শোকস্তব্ধ। তিনি সিপিএমের পলিটব্যুরোর সদস্য ছিলেন। কেরল রাজ্য কমিটির প্রাক্তন সম্পাদক ছিলেন তিনি।

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি লিখেছেন, ”বালাকৃষ্ণণ সারাজীবন ধরে সামাজিক অবস্থার পরিবর্তনের জন্য কাজ করে গিয়েছেন। চিরবিদায় কমরেড।” সীতারামের সংযোজন, ”কমরেড বালাকৃষ্ণণের প্রয়াণে শোকস্তব্ধ। ধর্মীয় বেড়া থেকে মুক্তি ও অত্যাচার থেকে সমাজকে মুক্ত করতে তিনি আপ্রাণ চেষ্টা চালিয়ে যেতেন।” এছাড়াও জানা যায়, কেরলের মুখ্যমন্ত্রী ও সিপিএম নেতা পিনারাই বিজয়ন বালাকৃষ্ণণের মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন।

 

আরো পড়ুন:CPIM:অনন্ত মহারাজের রাজনৈতিক অবস্থান জানতে চাইলেন সিপিআইএম নেতা!