মেকআপের(Makeup) অবশিষ্ট অংশ আপনার ত্বকের রন্ধ্রে জমা হতে শুরু করে। যার জন্য ত্বক(Skin) থেকে সিবাম সিক্রেসন বন্ধ হয়ে যায় এবং ব্যাকটেকিয়ার আঁতুরঘর হয়ে ব্রণ ও ব্ল্যাকহেডসের আস্তানা হয়ে যায় আপনার স্কিনে। একটা মেকআপ করার পর বাড়িতে এসে মেকাপ তোলা অবশ্যই দরকার।

 

 

জোজোবা তেল দিয়ে তেমনি মেকআপও তোলা যায়। বোতলে দু’ টেবিলচামচ জোজোবা অয়েল আর গোলাপজল ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণে তুলো ভিজিয়ে সব মেকআপ তুলে ফেলুন। মিশ্রণের তেল মুখ পরিষ্কার করে এবং সব মেকআপ তুলে দেয়, অন্যদিকে গোলাপজল ত্বক তরতাজা আর নরম রাখে।

 

নারকেল তেল মেকআপ তুলতে(makeup remover ) দারুন কার্যকারী ।এই নারকেল তেল হাতে করে নিয়েপুরো মুখে গলায় আপনি যতটা মেকাপ করেছেন পুরোটাতে ভালো করে লাগান। লাগানোর পর কটনের তুলোর প্যাড দিয়ে পুরো মুখের মেকাপটা ভালো করে মুছে দিন। দেখবেন সব মেকআপ উঠে গেছে।নারকেল তেলে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। এছাড়া ময়েশ্চারাইজার হিসেবেও দুর্দান্ত কাজ করে।

 

 

মেকআপ তোলরা ক্ষেত্রে স্টিম অথবা বাষ্পেরও বিশেষ ভূমিকা আছে। এক্ষেত্রে প্রথমে মুখে বাষ্পের স্পর্শ দিন। তারপর কটন বাড দিয়ে মুছে ফেলুন মেকআপ। তবে অনেকেই ওয়াটারপ্রুফ মেকআপ ব্যবহার করেন। স্টিম পদ্ধতির সাহায্য নিতে পারেন। মুখে জমে থাকা ময়লা দূর করতে স্টিমের যথেষ্ট ভূমিকা রয়েছে।

 

আমন্ড অয়েল ও দুধ: এক চামচ আলমন্ড অয়েল তার সাথে কিছুটা পরিমাণ দুধ মিশিয়ে তুলার সাহায্যে আস্তে আস্তে মেকআপ জাগায় লাগান দেখবেন কিছুক্ষণের মধ্যেই আপনার মেকআপ উঠে গেছে।

 

Image source-google