ট্যানিং একটি সাধারণ সমস্যা। সূর্যের তীব্র তাপ আমাদের ত্বককে নানাভাবে প্রভাবিত করে। সরাসরি সূর্যের রশ্মির সংস্পর্শে আমাদের ত্বক নিস্তেজ এবং ট্যানড দেখায়। যদিও সূর্য ভিটামিন ডি এর একটি বড় উৎস তবে সূর্যের অতিবেগুনী রশ্মির হালকা এক্সপোজার শরীরে ভিটামিন ডি এবং মেলানিনের সংশ্লেষণকে ত্বরান্বিত করে। সূর্যের রোদে অতিরিক্ত থাকার ফলে সান বার্ন এমনকি ত্বকের ক্যান্সারের মতো বিভিন্ন অস্থায়ী এবং স্থায়ী ত্বকের সমস্যা হতে পারে। সূর্যের ক্ষতিকারক রশ্মির কারণে আপনার ত্বক তার দীপ্তি এবং চকচকে হারাতে থাকে।

সানট্যান থেকে মুক্তি পেতে এবং আবার উজ্জ্বল ত্বক পেতে বিভিন্ন ঘরোয়া প্রতিকার গুলির মধ্যে একটি ঘরোয়া উপকরণ হলো শসা।

শসা ত্বকের পুনরুজ্জীবনে সাহায্য করে এবং শীতলকারী হিসেবে কাজ করে। এটি সান ট্যানও দূর করে কারণ শসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা রোদে পোড়া ত্বককে প্রশমিত করে। এটি অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি সমৃদ্ধ উৎস যা আপনার ত্বককে পরিষ্কার করতে সহায়তা করে।

সহজেই তৈরী করুন এই ফেস প্যাক

শসা ব্লেন্ড করে তার থেকে রস বের করুন। তারপরে, এটি কাঁচা দুধের সাথে মেশান। আপনার ত্বকে মিশ্রণটি প্রয়োগ করুন এবং 15-20 মিনিটের জন্য রেখে দিন। এবার জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য এটি দিনে দুবার ব্যবহার করুন।

এছাড়াও রোদে বের হওয়ার আগে আপনার শরীরে সানস্ক্রিন লোশন লাগাতে ভুলবেন না। জ্বলন্ত সূর্যের আলো থেকে রক্ষা করতে আপনার মুখকে স্কার্ফ দিয়ে ঢেকে রাখুন। প্রয়োজনে সানগ্লাস এবং গ্লাভস পরুন।

আশ্চর্যজনক ফলাফল পেতে উপরোক্ত প্রতিকারগুলি নিয়মিত ব্যবহার করুন।

আরও পড়ুন…Curd: পচে যাওয়া দই ফেলে না দিয়ে তা ত্বকের যত্নে ব্যাবহার করুন