‘‌কংগ্রেস ছাড়া বিরোধী ঐক্য অসম্ভব’‌, কলকাতায় এসে তৃণমূলকে বার্তা জয়রাম রমেশের (Jairam Ramesh)।মূলত দিল্লিতে শুরু হচ্ছে কংগ্রেসের নেতৃত্ব। নেতৃত্বে রয়েছেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা জয়রাম রমেশ ও দিগ্বিজয় সিং।কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’র দায়িত্বে যে কেন্দ্রীয় নেতারা রয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম এই দুই বর্ষীয়ান নেতা। শনিবার কলকাতায় বসেই কারও নাম না করে শাসকদলকে বিঁধলেন জয়রাম রমেশ।

এদিন সাংবাদিক বৈঠক করে বললেন, “কেউ কেউ বিরোধী জোট গড়ে কংগ্রেসকে দুর্বল করার চেষ্টা করছে। পিছন থেকে ছুরি মারার চেষ্টা করছে। নিজেদের দলের সঙ্গেও কংগ্রেস নাম জোড়ার চেষ্টা করছে। কংগ্রেসকে ভাঙা যাবে না।” সেই সঙ্গে বর্ষীয়ান কংগ্রেস নেতার আরও সংযোজন, “কংগ্রেস নামের পেটেন্ট থাকলে ভাল হত। কংগ্রেস থেকে বেরিয়ে এই নামের ব্যবহার করা হয়।”

লাদাখ হিল কাউন্সিলে বিজেপিকে হারিয়ে কংগ্রেস জিতেছে, সেই কথা উল্লেখ করে জয়রাম রমেশ বলেন, “কংগ্রেস মরে যায়নি, জীবিত আছে… কংগ্রেস একটি বড় হাতির মতো। ধীরে ধীরে চলে। কিন্তু যখন চলে, তখন ঠিক পথেই চলে। ভারত জোড়ো যাত্রা এই হাতির জন্য বিশাল অক্সিজেন জোগাল। কংগ্রেসকে দেশ থেকে মুছে ফেলা যাবে না।”

বিজেপি বিরোধী জোটের যে কথা জাতীয় রাজনীতিতে বার বার উঠে আসে, সেই প্রসঙ্গেও এদিন মুখ খোলেন জয়রাম রমেশ। বলেন, “বিরোধী জোট নিয়ে কথা চলতে থাকে। কংগ্রেস ছাড়া বিরোধীদের জোট অসম্ভব। কিন্তু অনেক দলই বিরোধী জোট চায়, কংগ্রেসকে দুর্বল করার জন্য। এটা আমরা হতে দেব না। আপনারা যদি কংগ্রেসের সঙ্গে আসতে চান, তাহলে কংগ্রেসকে দুর্বল করার চেষ্টা করবেন না।”

 

আরো পড়ুন:Dilip Ghosh:’শিল্প, চাকরি না হলে বিশ্বকর্মা পুজো করবে কে?’ বিতর্কিত মন্তব্য করে বিপাকে দিলীপ!