পোড়া ক্ষত(Burn spots on skin )নিরাময় করার জন্য মধু দারুন কার্যকরী ।এমনকি পোড়া দাগকে অনেকাংশে বিবর্ণ করতেও সাহায্য করে।একটি ছোট বাটি নিন এবং এতে কিছু কাঁচা মধু যোগ করুন।এরপর, মধুতে এক চিমটি হলুদ যোগ করুন এবং উভয় উপাদান একসাথে মিশ্রিত করুন যতক্ষণ না এটি একটি মসৃণ, আঠালো পেস্ট তৈরি করে।আক্রান্ত স্থানে পেস্টটি লাগান এবং কয়েক মিনিটের জন্য শুকাতে দিন – বিশেষত 10-15 মিনিট। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন সপ্তাহে রোজই ব্যবহার করতে পারেন।

 

 

অনেক দিনের পোড়া দাগ (Burn spots on skin )মুক্তি পেতে ব্যবহার করুন অ্যালোভেরা ।টেবিল চামচ অ্যালোভেরা জেল 1 টেবিল চামচ গোলাপ জল,অ্যালোভেরা গাছ থেকে তাজা অ্যালোভেরা জেল বের করে একটি বাটিতে যোগ করুন।এতে কিছু গোলাপ জল যোগ করুন এবং উভয় উপাদান ভালো করে ব্লেন্ড করুন,

প্রচুর পরিমাণে অ্যালোভেরা-গোলাপ জলের মিশ্রণ নিন এবং আক্রান্ত স্থানে প্রায় 5-10 মিনিট ম্যাসাজ করুন।এটি আরও 10-15 মিনিটের জন্য রেখে দিন এবং পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে রোজ রাতে ঘুমানোর আগে লাগান।

 

 

হলুদে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং সেইসাথে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে যা পোড়া দাগের চিকিৎসা করতে সাহায্য করে। দুধ জ্বালাপোড়া ত্বককে প্রশমিত করতে সাহায্য করে এবং এর সাথে পোড়া হয়ে যাওয়া যে কোনও দাগও দূর করে।একটি পাত্রে কিছু কাঁচা দুধ ও হলুদ মিশিয়ে নিন এবং উভয় উপাদানই ভালো করে ব্লেন্ড করুন।একটি তুলোর বল নিন, দুধ-হলুদের মিশ্রণে ডুবিয়ে আক্রান্ত স্থানে লাগান। আলতোভাবে কয়েক মিনিট ম্যাসাজ করুন এবং আরও 5 মিনিটের জন্য রেখে দিন।এটি জল দিয়ে ধুয়ে ফেলুন বা একটি ভেজা তোয়ালে দিয়ে মুছুন।

 

Image source-google