বাঙালি ইলিশ প্রেমী নয় তা হতে পারে না। ইলিশ পাতে পড়লেই জিভে যেন জল আসে বাঙালির। ইলিশ দিয়ে তো অনেক রান্না হয়। কিন্তু এবার একটু অন্যরকম ইলিশ রান্না করে দেখুন সবাই চেটেপুটে খাবে।খুব সহজে এবং তাড়াতাড়ি বানিয়ে ফেলুন বোনলেস ইলিশ ।

 

ইলিশ মাছের আঁশ পরিষ্কার করে কানকোর ও পেটের ময়লা পরিষ্কার করে নিন। ভালো মত ধুয়ে নিয়ে একটা লেবুর রস মেখে আধা ঘন্টা মেরিনেট

করুন। এবার মাছের পেটে পিঁয়াজ- লঙ্কা কুচি একটু ঠেসে ভরে দিতে হবে। এবার গোটা মাছটি এতে যায় এমন একটি ছড়ানো কড়াইতে মাছটি রেখে এমনভাবে জল দিন যেন মাছটি ডুবে যায়।

 

 

লবণ দিন এবং মৃদু আঁচে রান্না হতে দিন ৫ থেকে ৭ ঘন্টা। জল কমে গেলে পাশ থেকে অল্প অল্প করে জল দিন। এই স্টেজটি সবচাইতে গুরুত্বপূর্ণ। কারণ এই কারণেই মাছের কাঁটা সম্পূর্ণ গলে যাবে। নির্ধারিত সময় পর সাবধানে মাছটি তুলে নিন,যেন ভেঙে না যায়। এবার ফ্রাইপ্যানে তেল গরম করে সয়াসস দিন এবং সাবধানে মাছটি ভেজে তুলুন একটু পোড়া পোড়া করে। আপনি চাইলে কয়লার ফ্লেভারও দিতে পারেন।

 

কয়লা চুলায় গরম করে তারে একটু তেল ঢেলে দিয়ে ধোঁয়া তৈরি কবে। এই ধোঁয়া মাছের গায়ে লাগলেই গন্ধটি হবে অসাধারণ! অসাধারণ এই মাছটিতে কাঁটা নেই বলে চিবিয়ে খেতে পারবেন একদম আয়েশ করে।

 

 

Image source-google