বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যে এটি এমন একটা রেসিপি যা খুব কম সময়ে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে চিকেন কারি বানাবেন।

 

উপকরণ: মাংস ১ কেজি, তেল ১/২ কাপ, পেয়াজ বাটা ১/২ কাপ, পেয়াজকুচি ভাজা ১/২ কাপ, কাঁচা লংকা কুচি ৫ টি, জিরা বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১/২ চা চামচ, শুকনো লংকা গুঁড়ো ১ চা চামচ,আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ,এলাচ ৪ টি,দারচিনি ৪ টি,নারকেলের দুধ ১ কাপ,ক্রিম ইচ্ছামত।

 

চিকেন কারি ( chicken curry) বানানোর জন্য মাংসের টুকরোগুলো লবণমাখিয়ে হালকা সোনালি করে ভেজে নিন।কড়াইতে তেল গরম করে দারচিনি ও এলাচের ফোড়ন দিতে হবে।তারপর পেঁয়াজ ও আদা রসুন দিয়ে একটুভেজে নিন।পেঁয়াজ ভাজা দিন।তার মধ্যে একে একে সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

 

 

মসলা কষানো হলে অল্প জল দিয়ে আবার একটু কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে নারকেলের দুধ দিয়ে ভালো করে নেড়ে ভাজা মাংস দিয়ে, সামান্য জল দিয়ে অল্প আঁচে রেখে দিতে হবে।গ্রেভি ফুটে ঘন হয়ে এলে সামান্য নেড়ে নামিয়ে নিতে হবে।চাইলে একদমমাখা মাখা ও খেতে পারেন।ক্রিম দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।(chicken curry)

 

 

Image source-google