বাঙালি মানেই ভোজন রসিক। বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি(recipe) দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে পারবেন মাছের ডিম হল রান্নাঘরের সবচেয়ে আন্ডাররেটেড উপকরণ। অথচ এর পুষ্টিতে এর বিকল্প নেই।।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবে কাশ্মীরি ডিমের কারি।

ডিম সেদ্ধ করে নিয়ে একটি কাটা চামচ দিয়ে কেঁটে নিন। সবধান থাকবেন ডিম যেনো ভেঙে না যায়। এবার কেঁচে নেয়া ডিম একটি বাটিতে নিয়ে দুধ দিন এবং এর সাথে হলুদ, মরিচ, গোলমরিচ গুঁড়ো ও লবণ মিশিয়ে ১০ মিনিট আলাদা করে রাখুন।

 

 

এবার একটি প্যানে তেল গরম করে নিয়ে শুকনো মরিচ দিয়ে ভাজতে থাকুন। কিছুক্ষণ ভাজা হলে এতে পেঁয়াজ, লবণ, চিনি দিয়ে ভালো করে নেড়ে নিন।এরপর মেখে রাখা ডিম আলাদা করে তুলে রেখে মেরিনেটের ঝোলটুকু প্যানে দিয়ে ফেলুন ও নেড়ে নিন।

 

 

এরপর ডিমগুলো দিয়ে ২ কাপ জল দিয়ে দিন। রান্না করতে থাকুন মাঝারি আঁচে।পছন্দমতো ঝোল শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে ধনে পাতা কুচি দিয়ে গরম গরম রুটি বা ভাতের সাথে পরিবেশন করুন সুস্বাদু ‘কাশ্মীরি ডিম কারী’।

 

Image source-google