পনির পছন্দ করে না এমন বাঙালি খুব কমই পাওয়া যাবে। যে কোনোদিনও নিরামিষের দিনে পনির হলে তো আর কোন কথাই নেই। পনিরে প্রচুর পরিমানে প্রোটিন থাকে এমনকি পনিরে ক্যালসিয়াম ও ফসফরাস থাকে যা আমাদের হাড় ও দাঁতকে শক্ত রাখে। আজকের আমরা পনির পোলাও , ( paneer pulao ) এর একটি রেসিপি শেয়ার করতে চলেছি। স্বাদে অপূর্ব এই রেসিপিটি। রোজকার পনিরের রান্না থেকে এই রেসিপিটি বানিয়ে খুব সহজেই পরিবারের লোককেখুশি এবং তাদের একঘেয়েমি দূর করতে পারবেন।

 

পনির পোলাও(paneer pulao) বানানোর জন্য প্রথমে চাল ধুয়ে নিন এবং অন্তত 20 মিনিট জলে ভিজিয়ে রাখুন। ঘণ্টাখানেক রাখলে সবচেয়ে ভালো হয়।তারপর চালের জল ঝরিয়ে নিন।পোলাও রান্নার পাত্রে ঘি গরম করে পনির কিউব করে কেটে ভেজে তুলে রাখুন তারপর কিসমিস, পেস্তা বাদাম বাদামি করে ভাজতে হবে।হাড়িতে ঘি গরম করে তাতে কুচনো পেঁয়াজ এবং গরম মশলা গুঁড়ো দিয়ে ভাজুন, যতক্ষণ না পেঁয়াজ বাদামি রঙের হচ্ছে।

 

 

 

তেজপাতা গোটা কয়েক লবঙ্গ দিয়ে মটরশুটি ও চাল ভাজতে হবে। বেশ খানিকক্ষণ ভেজে চাল ফাটতে শুরু করলে গরম জল দিতে হবে। চালের দেড় গুণ জল,, চাল তিন ভাগ সেদ্ধ হলে দমে দিয়ে কিসমিস, বাদাম, পেস্তা , গরম মসলা ও জল দিতে হবে।যখন চাল প্রায় সিদ্ধ হয়ে সব জল শুকিয়ে আসবে তখন ঢাকা খুলে পনির দিয়ে আরেকটু দমে রেখে নামিয়ে ফেলুন । এরপর গরম গরম পরিবেশন করুন পনির পোলাও ।

Image source-google