কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। পমফ্রেট এমন একটা মাছ যে মাছ পছন্দ করে সবাই। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন মাছের রোস্ট (Fish Roast ) কিভাবে সহজ উপায়ে বাড়ানো যেতে পারে।

 

মাছের রোস্ট(fish Roast )বানানোর জন্য যেকোনো ভালো মাছ নিন তারপর একটি পাত্রে আদা রসুন বাটা, পাতিলেবুর রস ও লঙ্কাগুঁড়ো, এই তিনটির অর্ধেক অংশ স্বাদ মতো নুন দিয়ে মেশান ও মাছগুলির গায়ে ভালো করে লাগিয়ে 2 ঘণ্টা ফ্রিজে রেখে দিন।আর একটি পাত্রে বাকি আদা-রসুনবাটা, পাতিলেবুর রস ও লঙ্কা গুঁড়ো মিশিয়ে তার মধ্যে গুঁড়ো মশলা, নুন, দই ও সরষের তেল দিন।

 

 

এই মিশ্রণটি এবার মাছগুলির গায়ে মাখিয়ে একঘণ্টা ফ্রিজে রেখে দিন।তন্দুর উনুনে মাছ রোস্ট করুন যতক্ষণ না বেশ নরম হচ্ছে।আভেনে 180 ডিগ্রি সেন্টিগ্রেডে প্রথমে 8 মিনিট রোস্ট করুন।তারপর 2 মিনিট রেখে 200 ডিগ্রি সেন্টিগ্রেডে আরও 3 মিনিট রোস্ট করুন।কাঁচা পেঁয়াজ ও পুদিনার চাটনি সহযোগে গরম গরম পরিবেশন করুন।

 

Image source-google