অনেক সময় বিভিন্ন কারণে আমাদের ঠোঁট কালো হয়ে যায়। ঠোট সুন্দর এবং গোলাপি করতে কে না চায়। ত্বকের সাথে সাথে আমাদের ঠোঁটের ও চাই একটু যত্ন । আজকে জেনে নিন ঠোঁটে পিগমেন্টেশন অর্থাৎ কালো দাগ দূর করার কিছু সহজ উপায়।

 

 

বিশেষ করে কালো ঠোঁটের জন্য এটি একটি দারুন উপাদান। নারকেল তেল আয়রন, ভিটামিন কে এবং ই সমৃদ্ধ এবং কালো ঠোঁট হালকা করতে কার্যকর। সর্বাধিক উপকারী প্রভাবগুলি পেতে আপনি এটিকে লিপ বাম হিসাবে ব্যবহার করতে পারেন। নারকেল তেল গলিয়ে নিন, এটি একটি পাত্রে স্থানান্তর করুন, প্রতিদিন এটি আপনার ঠোঁটে লাগান এবং দেখুন কিভাবে এটি আপনার ঠোঁটের জন্য বিস্ময়কর কাজ করে।

 

 

আপনি জলে আপেল সিডার ভিনেগার পাতলা করে আপনার ঠোঁটে লাগাতে পারেন কালো দাগ কমাতে। সেরা প্রভাব দেখতে দশ থেকে বারো মিনিট ঠোঁটে রেখে দিন। এই উপাদানটির হালকা অ্যাসিটিক অ্যাসিড বৈশিষ্ট্য একটি লাইটেনিং এজেন্ট হিসেবে কাজ করে, যা যাদুর মতো ঠোঁটের পিগমেন্টেশন কমায়।

 

বিটের(Beet) রস,নারিকেল তেল,অলিভ তেল তিনটি উপাদান একসাথে টুথপিক দিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটি কন্টেইনারে ভরে ফ্রিজে রেখে দিন। ২৪ ঘন্টা পর থেকে ব্যবহার করা শুরু করতে পারবেন। আর বিট লিমবাম ফ্রিজে রাখলে ২ সপ্তাহ পর্যন্ত ভালো থাকে। ঠোঁটের পিগমেন্টেশন কমাবে।

 

বিফিন্ন কারণে ঠোঁটের রং কালচে হয়ে গেলে তা ঠিক করতে মধু বেশ কার্যকর। প্রত্যেকদিন রাতে ঘুমানোর আগে ঠোঁটে মধু মেখে ঘুমানো যেতে পারে। এতে সারারাত ঠোঁটের নমনীয়তা বজায় থাকে। তাই ঠোঁটের কালচেভাব দূর হয় এবং ঠোঁটে গোলাপিভাব বাড়ে।

 

Image source-google