আমরা ত্বকের যত্নে কিনা করি। সবাই চায় সুন্দর এবং আকর্ষণীয় ত্বক। কিন্তু অনেক সময় ত্বকে সাদা সাদা দাগ দেখা যায় যা অনেক সমস্যা সৃষ্টি করে । এই সমস্ত সাদা সাদা দাগ (white spots on face)থেকে মুক্তি পেতে এবার ব্যবহার করুন কিছু ঘরোয়া উপায় ।

 

ত্বকে সাদা দাগ দূর করতে অরিগ্যানো অয়েলকে এবার থেকে কাজে লাগান।এর অ্যান্টি-ফাঙ্গাল ফর্মুলা আপনার ত্বকের সাদা সাদা ছোপভি পাকাপাকি ভাবে গায়েব করতে পারে।

 

দুই টুকরা শশা ও দুই টুকরা এলোভেরা নিয়ে একসঙ্গে ভাল করে চটকে নিন। এবার এর সঙ্গে অলিভ অয়েল(Olive oil) মিশিয়ে নিন। এই মিশ্রণটি ছুলির উপরে লাগিয়ে স্বাভাবিকভাবে শুকিয়ে নিন। মিশ্রণটি পুরোপুরি শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি(W।

ater) দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সাদা সাদা ছোপের সমস্যা থেকে মুক্তি পেতে এবং ত্বকের(Skin) উজ্জ্বলতা বাড়াতে সপ্তাহে অন্তত চারবার এই মাস্ক ব্যবহার করুন।

 

ত্বকে সাদা সাদা (white spots on face)ছবি থেকে মুক্তি পেতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেল ত্বকের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাস প্রতিরোধ করতে সাহায্য করে। নারকেল তেলের মধ্যে ফ্যাটি অ্যাসিড।নারকেল তেল আর সিনামন অয়েল নিয়ে মিশিয়ে ছুলির দাগে লাগান। শুকিয়ে গেলে ১৫-২০ মিনিট পর হালকা গরম জলে ধুয়ে মুছে ফেলুন শুকনো করে। দিনে ২-৩ বার করে কিন্তু করতে পারেন।

 

টি ট্রি অয়েল ফাংগাল ইনফেকশনের জন্য খুব উপকারী। ত্বকের যেসমস্ত অংশে এইরকম সাদা সাদা দাগ আছে সেখানে তবে টি ট্রি অয়েল ব্যবহার করুন। ক্ষতিগ্রস্ত হওয়া ত্বকে টি ট্রি অয়েল লাগান তুলো দিয়ে। ‌‌রোজ রাতে ঘুমানোর আগে করুন উপকার পাবেন।

 

Image source-google